ভারত ও আশেপাশের অঞ্চলে উদ্বেগ বাড়াচ্ছে করোনার নতুন ধরন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২২, ২১:৩৩ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৯

করোনাভাইরাসের দ্রুত পরিবর্তনশীল ও অতি সংক্রামক ধরন ওমিক্রনের নতুন মিউট্যান্ট নিয়ে বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে এটি ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে দ্রুত বিস্তার লাভ করছে।

বিজ্ঞানীরা বলছেন, বিএ.২.৭৫ নামের এই ধরনটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে এবং ভ্যাকসিন ও আগের সংক্রমণ থেকে প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে দিতে পারে।
 
তবে এটি সারা বিশ্বে ছড়িয়ে পরা বিএ.৫-সহ ওমিক্রনের অন্যান্য ভেরিয়েন্টের তুলনায় বেশি প্রাণঘাতী কিনা তা এখনও নিশ্চিত নয়।

মিনেসোটার রচেস্টারের মায়ো ক্লিনিকের ক্লিনিকাল ভাইরোলজির পরিচালক ম্যাথিউ বিনিকার বলেছেন, ‘ আমাদের পক্ষে এখcbf এটার (ওমিক্রনের এই ধরন) সম্পর্কে খুব বেশি কিছু বলা সম্ভব না। তবে দেখে মনে হচ্ছে, বিশেষত ভারতে সংক্রমণের হার দ্রুত বাড়ছে। এটি বিএ.৫-এর সমান গতিতে ছড়াবে কিনা তা এখনো জানা যায়নি।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্যমতে, এটি ইতোমধ্যে বিশ্বের অনেক জায়গায় শনাক্ত করা হয়েছে।

নয়াদিল্লির কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-ইনস্টিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি-এর বিজ্ঞানী লিপি থুকরাল বলেন, ওমিক্রনের সাম্প্রতিক মিউট্যান্টটি ভারতের বেশ কয়েকটি রাজ্যে শনাক্ত হয়েছে এবং অন্যান্য রূপের তুলনায়েএটি দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে হচ্ছে।

তিনি আরও বলেন, অস্ট্রেলিয়া, জার্মানি, যুক্তরাজ্য ও কানাডা সহ প্রায় ১০টি দেশে এটি শনাক্ত করা হয়েছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে দুজনের দেহে এই মিউট্যান্ট শনাক্ত হয়েছে।

 
বিশেষজ্ঞদের উদ্বেগ হল প্রচুর পরিমাণে মিউটেশনের ফলে নতুন রূপটি ওমিক্রনের অন্যান্য ধরনের থেকে আলাদা বৈশিষ্ট্য প্রকাশ করছে।আরেকটি উদ্বেগের বিষয় হলো জিনগত পরিবর্তনের কারণে অতীতের অ্যান্টিবডিগুলোকে দুর্বল করে দিতে পারে। তবে বিশেষজ্ঞরা বলছেন ভ্যাকসিন ও বুস্টার ডোজ এখনো করোনাভাইরাসের বিরুদ্ধে সর্বোত্তম প্রতিরক্ষা।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত