ভারতে সামান্য স্বস্তি! কমল দৈনিক সংক্রমণ-মৃত্যু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২১, ১১:১৫ |  আপডেট  : ২৬ মার্চ ২০২৪, ১৪:৫৩

ভারতে কি ধীরে ধীরে কমছে করোনার  প্রকোপ? গত কয়েকদিনের মতো শনিবারও দেশে দৈনিক সংক্রমণ কমল। এদিন মৃত্যুর সংখ্যা সামান্য কমেছে ঠিকই, কিন্তু, উদ্বেট কাটছে না। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৭ হাজার ২৯৯ জন। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ১৯৪ জনের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৭ হাজার ৬৩০ জনের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা যাচ্ছে, দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬২ লাখ ৮৯ হাজার ২৯০। মোট সুস্থ হয়েছেন ২ কোটি ৩০ লাখ ৭০ হাজার ৩৬৫। মোট মৃতের সংখ্যা ২ লাখ ৯৫ হাজার ৫২৫। দেশে অ্যাক্টিভক্ষ কেসের সংখ্যা ২৯ লাখ ২৩ হাজার ৪০০।

বিশেষজ্ঞদের কথায়, জুন মাসের শেষ সপ্তাহের মধ্যেই কমবে সংক্রমণ। দৈনিক আক্রান্তের সংখ্যা ১৫ থেকে ২০ হাজারে ঠেকবে। কিন্তু এর পাশাপাশি আগাম সংকট প্রসঙ্গে সতর্কও করছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, যদি টিকাকরণ ঠিকমতো না হয় বা সামাজিক দূরত্ববিধি মেনে না চলেন সাধারণ মানুষ, সেক্ষেত্রে পাঁচ-ছয় মাস পরে ফের আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ।

করোনা সংক্রমণ নিয়ে গবেষণা চালাচ্ছেন IIT হায়দ্রাবাদের তিন গবেষক। এই গবেষক দলের অন্যতম সদস্য ড. এম বিদ্যাসাগর জানান, টিকাকরণ প্রক্রিয়ায় আরও গতি আনতে হবে। তিনি আরও বলেন, 'যাঁরা করোনার প্রথম ঢেউয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পেরেছিলেন, দ্বিতীয় ঢেউয়ে দেখা যাচ্ছে তাঁদের ইমিউনিটি কমছে।'

অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, 'জাহাঁ বিমার, বঁহা উপচার-এই স্লোগানকে মাথায় রাখতে হবে আমাদের। এদিকে যোগভ্যাস নিয়ে এদিন প্রধানমন্ত্রী বলেছেন, তিনি যখন যোগভ্যাসের কথা বলেছিলেন, তখন তাঁকে নিয়ে হাসাহাসি করা হত। যোগাসনকে সাম্প্রদায়িকতার রঙে দেখা হয়েছিল। অথচ, এখন যোগাসনই করোনা রুখতে সাহায্য করেছেন। ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ থেকে শিশুদের রক্ষা করার কথাও বলেন তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত