ভারতে মুক্তি পেলনা দ্য লিজেন্ড অব মওলা জাট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২২, ১০:৩৬ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০২:২১

খাতা–কলমে কোনো আইন নেই, আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞাও দেওয়া হয়নি। তবে কয়েক বছর ধরেই ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা। আগে বলিউড সিনেমায় নিয়মিত পাকিস্তানি শিল্পীদের দেখা গেলেও শেষ চার-পাঁচ বছরে সেটা দেখা যায়নি। সেখানে আশার আলো দেখিয়েছিল ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’। পাকিস্তানের ইতিহাসে সবেচেয়ে বেশি আয় করা সিনেমাটি ভারতে মুক্তির উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু প্রথমে অনুমতি দিলেও এক দিন পরই সেটি প্রত্যাহার করে নিয়েছে ভারতের সেন্সর সার্টিফিকেশন বোর্ড।

চলতি বছর যেন নতুন করে উত্থান ঘটেছে পাকিস্তানি সিনেমার। ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’ রেকর্ড ব্যবসা করেছে। আরেকটি সিনেমা ‘জয়ল্যান্ড’ প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে। শেষ ছবিটি দেখার জন্য চলতি মাসে কলকাতা চলচ্চিত্র উৎসবে দর্শকের মধ্যে ব্যাপক আগ্রহ ছিল। সে জায়গা থেকে অনেকেই আশা করেছিলেন পূর্বনির্ধারিত ৩০ ডিসেম্বর ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’ ভারতে মুক্তি পাবে।

প্রথম ছবিটি দেখার পর ভারতের সেন্সর সার্টিফিকেশন বোর্ড অনুমতি দিয়েছিল। কিন্তু এর এক দিন পরই সেটি প্রত্যাহার করে নেয়। ছবিটির ভারতীয় পরিবেশক জি স্টুডিওর একটি সূত্র বলিউড হাঙ্গামাকে জানিয়েছে, এর মাধ্যমে ভারতে ছবিটির মুক্তি অনিশ্চিত হয়ে পড়ল।

কিছুদিন আগেই সৌদি আরবে রেড সি চলচ্চিত্র উৎসবে পাকিস্তানি সিনেমার উত্থানের ভূয়সী প্রশংসা করেছিলেন ভারতীয় অভিনেতা রণবীর কাপুর, যা নিয়ে পরে প্রবল রোষের মুখে পড়তে হয় এ অভিনেতাকে।

গত ১৩ অক্টোবর বিশ্বব্যাপী মুক্তি পায় ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’। মাত্র ৪৫ কোটি পাকিস্তানি রুপি বাজেটের সিনেমাটি এ পর্যন্ত প্রায় আড়াই শ কোটির ব্যবসা করেছে।
ছবিটিতে অভিনয় করেছেন ফাওয়াদ খান, মাহিরা খান প্রমুখ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত