ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশের অধিনায়ক লিটন দাস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২ ডিসেম্বর ২০২২, ১৮:৫৩ |  আপডেট  : ২৭ মার্চ ২০২৪, ১১:১৫

লিটন দাসকে অধিনায়ক করে নতুন করে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে বিসিবি। নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল চোটের কারণে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়েছেন। তাঁর অবর্তমানে দায়িত্ব দেওয়া হয়েছে লিটনকে। তবে তামিমের বদলে কাউকে দলে নেওয়া হয়নি। আজ বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে।

এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে জাতীয় দলের নেতৃত্ব দিয়েছেন লিটন। ২০২১ সালের নিউজিল্যান্ড সফরে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ চোটে পড়ায় এক ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন তিনি।

আগামী ৪ ডিসেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে ওয়ানডে ক্রিকেটে অধিনায়ক হিসেবে অভিষেক হবে লিটনের। তিনি হতে যাচ্ছেন বাংলাদেশের ১৫ তম ওয়ানডে অধিনায়ক। 

লিটন টেস্ট দলের ‘লিডারশিপ’ গ্রুপেরও অংশ। সাকিব আল হাসানকে টেস্ট দলের অধিনায়কত্ব বুঝিয়ে দেওয়ার পাশাপাশি লিটনকে সহ-অধিনায়ক করা হয়। যদিও ওয়ানডে দলে কোনো সহ-অধিনায়ক ছিল না। 

লিটনের নেতৃত্বগুণের বিষয়টি উল্লেখ করে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘লিটন দলের অভিজ্ঞ ক্রিকেটারদের একজন। তাঁর মধ্যে নেতৃত্বগুণও আছে। তাঁর ক্রিকেট মস্তিষ্ক যথেষ্ট ধারালো এবং খেলাটা ভালো পড়তে পারে।’

ভারতের মতো গুরুত্বপূর্ণ সিরিজে তামিমকে না পাওয়াটাও দলের জন্য ক্ষতি। জালাল ইউনুস এ ব্যাপারে বলেছেন, ‘দুর্ভাগ্য যে আমরা তামিমকে চোটের কারণে এই সিরিজে পাচ্ছি না। তাঁর নেতৃত্বে গত দুই বছরে দল ভালো করছে। এই সংস্করণে তিনি বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যানও। তাঁর শূন্যতা অনুভব করব। এটাও মনে করি, লিটন অধিনায়ক হিসেবে ভালোই করবে।’ 

চোটের কারণে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলা হচ্ছে না তাসকিন আহমেদেরও। অবশ্য ওয়ানডে দলে রাখা হয়েছে তাসকিনকে। তবে তাসকিনকে নিয়ে শঙ্কা থাকায় ওয়ানডে দলে রাখা হয়েছে আরেক পেসার শরীফুল ইসলামকে।   

বাংলাদেশ দল

লিটন দাস (অধিনায়ক), এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন, নুরুল হাসান, শরীফুল। ইসলাম।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত