ভারতের প্রবীণ রাজনীতিবিদ মুলায়ম সিং যাদবের জীবনাবসান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২২, ১১:২১ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০৩:২৭

প্রবীণ রাজনীতিবিদ এবং সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিংহ যাদব প্রয়াত। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও দেশের প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২ বছর। খবর এনডিটিভির

আজ সোমবার সকালে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মুলায়ম। তিনি কয়েক দিন ধরে এ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

গত ২ অক্টোবর, রবিবার অসুস্থতা বাড়ায় তাঁকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি করা হয়। এর পর শারীরিক অবস্থার অবনতি হলে মুলায়ম সিং যাদবকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে আইসিইউতে স্থানান্তরিত করা হয়েছিল। হাসপাতালে বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ছিলেন প্রবীণ রাজনীতিক। তাঁর শ্বাস নিতে অসুবিধা হচ্ছিল। হাসপাতাল সূত্রে খবর, মূত্রনালীর সংক্রমণেও ভুগছিলেন তিনি।

বৃহস্পতিবার হাসপাতালের তরফে জানানো হয়, তাঁর অবস্থা সঙ্কটজনক। তার পরে পরিস্থিতির আর উন্নতি হয়নি। হাসপাতাল সূত্রে খবর, রবিবার রাতে অক্সিজেনের স্তর অনেকটাই নেমে গিয়েছিল তাঁর। সোমবার হাসপাতালেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন তিনি।

১৯৩৯ সালে উত্তরপ্রদেশের এটাওয়ার সাইফাই গ্রামে জন্মগ্রহণ করেন মুলায়ম সিং যাদব। রাম মোনহর লোহিয়ার ডাকে সাড়া দিয়ে রাজনীতিতে যোগ দেন তরুণ মুলায়ম। তারপর দীর্ঘ রাজনৈতিক জীবনে বহু পালাবদলের সাক্ষী থেকেছেন তিনি। উত্তরপ্রদেশের রাজনীতিতে ‘নেতাজি’ বলে পরিচিত তিনি।

১৯৬৭ সালে প্রথমবার বিধায়ক হন মুলায়ম সিং যাদব। তিন দফায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন মুলায়ম। ১৯৮৯ থেকে ১৯৯১, ১৯৯৩ থেকে ১৯৯৫ এবং ২০০৩ থেকে ২০০৭। ১৯৯৬ থেকে ১৯৯৮ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের দেবেগৌড়া সরকারের প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৬ সালে প্রথম বার সাংসদ হন। ২০০৪ সালে মুখ্যমন্ত্রিত্বের কারণে লোকসভা ভোটে দাঁড়াননি। ২০০৯ সাল থেকে আমৃত্যু সংসদের সদস্য ছিলেন উত্তরপ্রদেশের মৈনপুরীর।

উল্লেখ্য, ১৯৯২ সালে মুলায়ম সিং যাদবের জীবনে নতুন অধ্যায়ের শুরু। নিজের দল সমাজবাদী পার্টি তৈরি করেন। মুলায়মের দল সমাজবাদী পার্টির রাশ এখন তাঁর ছেলে অখিলেশ যাদবের হাতে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত