ভারতের জিডিপি প্রবৃদ্ধি কমেছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ ডিসেম্বর ২০২৩, ০৯:৩২ |  আপডেট  : ৩ মার্চ ২০২৪, ২২:৩৩

চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৬ শতাংশ, যা আগের অর্থাৎ প্রথম প্রান্তিকের চেয়ে কম। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৬ শতাংশ। যদিও এর আগের প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৮ শতাংশ। ফলে দ্রুততম বর্ধনশীল প্রধান অর্থনীতিতেই থাকছে ভারত। কারণ এই বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে চীনের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৯ শতাংশ। 

জাতীয় পরিসংখ্যান অফিসের (এনএসও) তথ্য অনুযায়ী, কৃষি খাতের জিভিএ (গ্রস ভ্যালু অ্যাডেড) ১ দশমিক ২ শতাংশ হয়েছে, যা ২০২২-২০২৩ সালের জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকের ২ দশমিক ৫ শতাংশ থেকে কম।

গত কয়েক বছরে ভারতের অর্থনীতিতে বড় ধরনের কাঠামোগত পরিবর্তন এসেছে। বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হয়েছে ভারত। এর মাধ্যমে যুক্তরাজ্যকে পেছনে ফেলেছে দেশটি। 

তবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) তথ্য অনুযায়ী, বর্তমান প্রবৃদ্ধির হারে ২০২৭ সালের মধ্যে জার্মানিকে ও ২০২৯ সালের মধ্যে জাপানকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হবে ভারত। 

স্টেট ব্যাংক অব ইন্ডিয়ামেনস ইকোনমিক রিসার্চ বিভাগের একটি প্রতিবেদন অনুযায়ী, ২০১৪ সাল থেকে ভারত যে পদক্ষেপ নিয়েছে তাতে ২০২৯ সালে তৃতীয় বৃহত্তম অর্থনীতির ট্যাগ পেতে পারে। ২০১৪ সালে বিশ্বের দশম বৃহত্তম অর্থনীতির দেশ ছিল ভারত। সেখান থেকে এই সময়ে সাত ধাপ এগিয়েছে দেশটি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত