ভারতের চন্দ্রযান-৩ চাঁদের আরও কাছের কক্ষপথে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ১১:১৭ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০৬:৩৬

ফাইল ছবি

ভারতের চন্দ্রযান-৩-এর চাঁদের মাটিতে নামার কথা আগস্টের ২৩-২৪ তারিখে। সে অনুযায়ী গতকাল বুধবার চাঁদের আরও কাছের একটি কক্ষপথে পৌঁছেছে মহাকাশযানটি। আর আজ মহাকাশযান (প্রপালশন মডিউল) থেকে বিচ্ছিন্ন হবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম; আর এর মধ্যে দিয়েই মূলত শুরু হবে অবতরণ পর্বের সূচনা। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) সূত্রে আনন্দবাজার তাদের  এক প্রতিবেদনে লিখেছে- ল্যান্ডার মডিউল মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে চন্দ্রপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার ওপরের কক্ষপথে পৌঁছাবে এবং সেখান থেকে ধাপে ধাপে তাকে নামানো হবে চাঁদের মাটিতে। 

চন্দ্রযান-৩-এর চাঁদের মাটিতে অবতরণের যে সূচি আগে দেওয়া হয়েছিল এখন প্রত্যাশা করা হচ্ছে তার আগেই অবতরণ করতে পারে যানটি। 

ইসরো কর্মকর্তাদের কেউ কেউ মনে করছেন, বৃহস্পতিবার বিক্রম আলাদা হয়ে গেলে তাকে চাঁদে নামানোর জন্য অনেক দিন সময় হাতে পাওয়া যাবে। মূল মহাকাশযানের তুলনায় বিক্রম আকারে ছোট হওয়ায় তাকে ঘুরপাক খাইয়ে নামানো সোজা। 

বর্তমানে ভারতের চন্দ্রযান-৩ যেমন চাঁদের কক্ষপথে আছে, তেমনই আছে রাশিয়ার লুনা-২৫। দুটিই অবতরণ করবে চাঁদের দক্ষিণ মেরুতে। এখনও পর্যন্ত কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারেনি।  

২০১৯ সালে ভারতের চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ মেরুতে নামতে গিয়েছিল। তবে অভিযান ব্যর্থ হয়। 

১৪ জুলাই চাঁদের উদ্দেশ্যে তৃতীয় অভিযান শুরু করে ভারত। এই অভিযানে সফল হলে ভারত চতুর্থ দেশ হবে, যারা চাঁদের মাটিতে পৌঁছাবে। এর আগে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীন চাঁদে নামতে সফল হয়েছে।

উৎক্ষেপণের ৪০ দিন পরে চাঁদের মাটিতে নামার কথা চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত