ভারতীয় ওষুধে শিশুমৃত্যু : ২৩ জনকে জেল-জরিমানা উজবেকিস্তানে

  আন্তর্জাতিক অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৪ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০৩:২২

ভারতীয় ওষুধ প্রস্তুতকারী কোম্পানি ম্যারিয়ন বায়োটেকের দূষিত কফ সিরাপ আমদানি ও বিপণনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ২৩ জনকে জরিমানা ও কারাদণ্ড প্রদান করেছেন উজবেকিস্তানের একটি আদালত। প্রায় ৬ মাস বিচারকার্যের পর সোমবার দেশটির রাজধানী তাসখন্দের সিটি আদালত এই রায় দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

২০২২ সালে ম্যারিয়ন বায়োটেকের প্রস্তুত করা ডক-১ কফ সিরাপ সেবনের জেরে মধ্য এশিয়ার এই দেশটিতে শ্বাসকষ্টে ভুগে মৃত্যু হয়েছিল ৬৮ জন শিশুর। পরে পরীক্ষা করে সিরাপে ইথিলিন গ্লাইকোল নামের একটি রাসায়নিকের অতিমাত্রায় উপস্থিতি শনাক্ত করেছে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়। শিশুদের মৃত্যুর জন্য এই রাসায়নিকটির অতিমাত্রায় উপস্থিতিই দায়ী।

ডক-১ সিরাপটি আমদানি করেছিল উজবেকিস্তানভিত্তিক কোম্পানি কুয়ারাম্যাক্স মেডিকেল এলএলসি। তবে উজবেকিস্তানের হলেও কুয়ারাম্যাক্স মেডিকেলের ব্যবস্থাপনা পরিচালক একজন ভারতীয়, নাম সিং রাঘবেন্দ্র প্রাতার।

যে ২৩ জনকে সাজা দিয়েছেন আদালত, তাদের সবাই ডক -১ সিরাপটি আমদানির সঙ্গে জড়িত ছিলেন। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে এই আসামীদের, সবচেয়ে দীর্ঘ কারাদণ্ড প্রদান করা হয়েছে সিং রাঘবেন্দ্র প্রাতারকে— ২০ বছর। উজবেকিস্তান সরকারের যেসব কর্মকর্তা এই ওষুধটির লাইসেন্স প্রদান প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিলেন, তাদেরও দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাদণ্ডের পাশাপাশি জরিমানাও করা হয়েছে আসামিদের। সোমবারের রায়ে আদালত বলেছেন, প্রত্যেক মৃত শিশুর পরিবারকে ৮০ হাজার ডলার করে ক্ষতিপূরণ দিতে হবে আসামিদের।

 

 

সূত্র : রয়টার্স

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত