ব্যাটারিচালিত যানবাহন চালকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়াসহ ১০ দাবি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৭:১৯ |  আপডেট  : ৬ মে ২০২৪, ১৮:৫৫

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) থেকে ব্যাটারিচালিত যানবাহন চালকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া এবং লাইসেন্স দেওয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত ব্যাটারিচালিত যানবাহন আটক বন্ধে নির্বাহী আদেশ জারি করাসহ ১০ দফা দাবি জানিয়েছে রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিক ইউনিয়ন। 

রবিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশ শেষে ১০ দফা দাবি সংবলিত স্মারকলিপি পেশ করার উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে মিছিল নিয়ে যাওয়ার কথা থাকলেও নগরীর কদমফুল ফোয়ারার সামনে পুলিশের বাধার মুখে পড়েন বলে অভিযোগ করেন সংগঠনটির নেতাকর্মীরা।

তাদের উল্লেখযোগ্য দাবিগুলো হলো–

আধুনিকায়নের জন্য পর্যাপ্ত সময় বরাদ্দ করে বুয়েট প্রস্তাবিত মডেলে আধুনিকায়নসহ বিআরটিএ থেকে লাইসেন্স দেওয়া এবং আধুনিকায়নের জন্য আর্থিক প্রণোদনা দেওয়া; বিআরটিএ থেকে ব্যাটারিচালিত যানবাহন চালকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া এবং লাইসেন্স দেওয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত ব্যাটারিচালিত যানবাহন আটক বন্ধে নির্বাহী আদেশ জারি করা; ব্যাটারিচালিত যানবাহন শ্রমিকদের ওপর জুলুম-নির্যাতন-চাঁদাবাজি বন্ধ করা, কার্ড-টোকেনের নামে চলমান অবৈধ চাঁদাবাজির সঙ্গে যুক্ত ব্যক্তি ও পুলিশ-ট্রাফিক কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা, ব্যাটারিচালিত যানবাহন গ্যারেজের ট্রেড লাইসেন্স দেওয়া; বিভিন্ন রাস্তায় রিকশা-ভ্যান-ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা, রিকশা-ভ্যান-ইজিবাইক ও সাইকেলের জন্য সব সড়কে সার্ভিস লেন নির্মাণ করা, বাস্তবসম্মত পরিকল্পনার ভিত্তিতে রাস্তা ও ট্রাফিক ব্যবস্থা আধুনিকায়ন করা।

গণমিছিল ও স্মারকলিপি পেশের আগে সমাবেশে অংশ নিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘সরকার লুটপাটকারী সিন্ডিকেট ও মজুতদারদের স্বার্থে বাজার নৈরাজ্য সৃষ্টি করেছে। যার প্রধান শিকার দেশের শ্রমজীবী মানুষ। একদিকে সাধারণ মানুষ দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতিতে দিশেহারা, অন্যদিকে বেপরোয়া চাঁদাবাজি ও নির্যাতনের মধ্য দিয়ে শ্রমজীবীদের রুটি-রুজির অবলম্বন সংকুচিত করা হচ্ছে।’ তিনি অবিলম্বে রিকশা-ভ্যান-ইজিবাইক চালকদের দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

রিকশা-ভ্যান-ইজিবাইক শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল হাকিম মাইজভান্ডারির সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম নাদিমের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা মনজুরুল আহসান খান, উপদেষ্টা আবদুল্লাহ ক্বাফী রতন, রাগীব আহসান মুন্না, জলি তালুকদার প্রমুখ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত