বাংলাদেশ-কিরগিজ যৌথ সভা :

বৈশ্বিক নিরাপত্তা নিয়ে আলোচনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ১১:২৯ |  আপডেট  : ১৫ জুন ২০২৪, ১৩:০০

মিয়ানমার পরিস্থিতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং গাজার চলমান সংকটসহ আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও কিরগিজস্তান। সোমবার (২২ এপ্রিল) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-কিরগিস্তানের মধ্যে হওয়া যৌথ পরামর্শক সভায় (এফওসি) এসব বিষয়ে আলোচনা হয়।

প্রথম বারের মতো ঢাকায় অনুষ্ঠিত এফওসি বৈঠকের আগে উভয়পক্ষ দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে এফওসি সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই করেন। এফওসি সই হওয়ার পর ঢাকার পক্ষে সভার নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। অন্যদিকে কিরগিজস্তা‌নের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী আভাজবেক আতাখানভ তার দেশের হয়ে নেতৃত্ব দেন।

সভায় রাজনৈতিক সহযোগিতা, বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে প্রার্থিতা, দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি, শিক্ষাগত সহযোগিতা, কৃষি সহযোগিতাসহ সম্পর্কের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। সভায় উভয়পক্ষ একমত পোষণ করেছেন যে, দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ খুবই নগন্য। তবে উভয়পক্ষ চাইলে দ্বিপাক্ষিক বাণিজ্য আরও বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে। উভয়পক্ষ সভায় প্রত্যাশা ব্যক্ত করেছে যে, দুই দেশের মধ্যে ঝুলে থাকা সমঝোতা স্মারক শিগগিরই স্বাক্ষরিত হবে। পররাষ্ট্র দপ্তরের পরামর্শে শিক্ষা এবং সংস্কৃতিতে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর সুযোগ ও উপায় নিয়েও আলোচনা হয়।

পররাষ্ট্রসচিব কিরগিজস্তানকে বাংলাদেশ থেকে তৈরি পোশাক, পাটজাত পণ্য, সারমিক্স ইত্যাদি আমদানির অনুরোধ জানান। তিনি উল্লেখ করেন, বাংলাদেশের পর্যটন স্পট যেমন কক্সবাজার ও সুন্দরবন কিরগিজ পর্যটকদের জন্য আকর্ষণীয় গন্তব্য হতে পারে।

সা/ই

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত