বেড়েছে শীত, এ মাসেই আরেকটি নিম্নচাপ আসছে

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৬ ডিসেম্বর ২০২১, ০৯:১৩ |  আপডেট  : ১৪ জুন ২০২৪, ০৫:২৬

দুর্বল হয়ে গেছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। তবে এর প্রভাবে এখনও বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। আকাশ মেঘলা থাকায় দেখা মেলেনি সূর্যের। রাত ভর বৃষ্টিতে বেড়েছে শীত। রোববার ঝিরিঝিরি বৃষ্টির মধ্যে তাপমাত্রা কমে আসায় দেশের সর্বত্র হিম হিম ভাব বিরাজ করছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে স্থানীয় তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। তারা বলেছেন, জাওয়াদে বড় ধরনের আঘাতের কোনো শঙ্কা নেই। ফলে নিরাপদে থাকবে উপকূল। 

তবে এর প্রভাবে বাংলাদেশে বৃষ্টি হচ্ছে, উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য দেশের সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। 

এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড়ে সৃষ্ট জলোচ্ছ্বাসে খুলনার কয়রায় বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকেছে। উত্তর বেদকাশী গাতির ঘেরি ও হরিহরপুর গ্রামের প্রায় ২০০ পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শক্তি কমে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়টি। রোববার দুপুরের দিকে এটি আরও দুর্বল হয়ে পড়ে। এর প্রভাবে রাজধানীসহ দেশজুড়ে চলা হালকা বৃষ্টি সোমবারও থাকবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, নিম্নচাপের গতিপ্রকৃতির ওপর নির্ভর করছে মঙ্গলবারও বৃষ্টি হবে কিনা। তবে এখন পর্যন্ত ধারণা করা যায়, রোদের মুখ দেখা যেতে পারে মঙ্গলবার। এদিকে এ মাসেই আরেকটি নিম্নচাপ আসতে পারে, তবে এর সময় এখনই বলা যাচ্ছে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত