বেসরকারি ব্যবস্থাপনায় কমল হজের খরচ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২৩, ১৫:৪০ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৮:১৯

ফাইল ছবি

বেসরকারি ব্যবস্থাপনায় ২০২৪ সালের হজ প্যাকেজ ঘোষণা করেছে হাব। আগামী বছর হজে যাওয়ার সর্বনিম্ন খরচ নির্ধারণ করা হয়েছে, পাঁচ লাখ ৮৯ হাজার আট শ টাকা। যা গত বছরের থেকে প্রায় ৭৩ হাজার টাকা কম। আর বিশেষ প্যাকেজের মূল্য ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

এর আগে, সবশেষ হজ মৌসুমে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য কোরবানি ছাড়া সর্বনিম্ন প্যাকেজের মূল্য নির্ধারণ হয়েছিল ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। পরে সেটি আরও ১০ হাজার টাকা কমানো হয়।

গত ২ নভেম্বর সরকারি হজ প্যাকেজ ঘোষণা করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক। সরকারিভাবে সাধারণ প্যাকেজের মূল্য ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা ও বিশেষ প্যাকেজে খরচ নির্ধারণ করা হয় ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। সরকারি ব্যবস্থাপনায় প্রত্যেক হজযাত্রীর চলতি বছরের চেয়ে ৯২ হাজার ৪৫০ টাকা কম খরচ হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। ২০২৪ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন।

এর মধ্যে সরকারি কোটায় ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির মাধ্যমে এক লাখ ১৭ হাজার জন সৌদি আরব যাবেন। ১ মার্চ থেকে হজ ভিসা দেওয়া শুরু হওয়ার কথা রয়েছে। ফ্লাইট শুরু হওয়ার কথা আগামী ৯ মে।

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত