বেঁচে যাওয়া অর্থ ফেরত পাবেন সরকারি ব্যবস্থাপনার হাজিরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫৬ |  আপডেট  : ২৮ নভেম্বর ২০২২, ০১:৪৩

২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ পালনকারী হাজিদের সৌদি আরবে বাড়ি ভাড়ার অব্যয়িত অর্থ ফেরত দেবে সরকার। তবে বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হাজিরা অর্থ ফেরত পাবেন না। টাকা ফেরত দিতে ঢাকার হজ অফিসের পরিচালককে নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জারি করা প্রজ্ঞাপনে মন্ত্রণালয় থেকে পাঠানো ৯ কোটি চল্লিশ লাখ পাঁচ হাজার একশ সাতাত্তর টাকা প্যাকেজভিত্তিক নিবন্ধিত হাজিদের মধ্যে চেকের মাধ্যমে বিতরণ শেষে সমন্বয় প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। এ ক্যাটাগরির প্যাকেজের হাজিরা ৪৭ হাজার ৭২৬ টাকা এবং বি ক্যাটাগরির প্যাকেজের হাজিদের ১০ হাজার ২৯৩ টাকা করে ফেরত দেওয়া হবে । আগামী দুই সপ্তাহের মধ্যে টাকা ফেরত দেওয়া শুরু হবে।

গত ৮ জুলাই অনুষ্ঠিত হজে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৫৬ হাজার ৯৫২ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৮৯০ জন এবং আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৬২ জন হজে যান।

হজযাত্রা শুরুর মাত্র দশ দিন আগে গত ২৬ মে ৫৯ হাজার টাকা খরচ বাড়ানোর ফলে সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর খরচ বেড়ে হয় জনপ্রতি ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এর হয় ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনিম্ন খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত