বিয়ের সিজনে বর কনের সাজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২২, ১৬:১৪ |  আপডেট  : ২৯ নভেম্বর ২০২২, ০০:৫৯

দেখতে দেখতে শীতকাল এসে উপস্থিত। শীতকালকে পিঠা খাওয়া, হাসের মাংস, বার বি কিউ অথবা অন্যান্য মজাদার বিষয় নিয়ে গ্রামের বাড়ি অথবা আত্নীয় স্বজন বন্ধুর বাসায় দাওয়াতের ধুম পড়ে যায়। তাছাড়া বিয়ের সিজন বলতে শীতকালকেই বুঝায়। বিয়ে নিয়ে মানুষের নানান পরিকল্পনা থাকে। ভেন্যু কোথায়, কে কে আসবে, ডেকোরেশন কি, খাবারের আইটেম কি, তবে বিয়ের মূল আকর্ষণ হল বর আর কনে। 

বরের জন্য সাধারণত শেরোয়ানী বা ঘরোয়া পরিবেশ হলে পাঞ্জাবি পরে থাকেন। অনেকে অনেক রঙ এর পাঞ্জাবি পরেন কিন্তু সাধারণত সাদা অথবা অফ হোয়াইটেই বেশি মানানসই। মাথায় পাগড়ি, অথবা হিন্দু বরের টোপড় বরের সাজ সম্পূর্ণ করে। তবে ফ্রেশ লুকটা জরুরি, ক্লিন শেভ অথবা যারা দাড়ি রাখেন তাদের টাচ আপ করা প্রয়োজন। 

তবে বিয়ের সাজ নিয়ে বরের থেকে কনেরা বেশি উদ্বিগ্ন থাকেন। কোন কাপড়,কোন গহনা, ফুল সবকিছু কনের কাছে স্বপ্নের মত। সাধারণত আচার অনুষ্ঠানে ট্রেডিশনাল সাজেই বেশি মানায়। আমাদের দেশের কনেরা শাড়ি, লেহেঙ্গা পরে থাকেন। ইন্ডিয়ান গর্জিয়াস লেহেঙ্গা, কাতান শাড়ি, বেনারসি, জামদানী পরে বিয়ের পিড়িতে বসেন কনেরা। এবার রঙ এর প্রসঙ্গে আসা যাক। অনেকের বলে থাকেন লাল পরাটা জরুরি না, লালের গন্ডি থেকে বেরিয়ে আসা উচিত। তএব যে গন্ডি সুন্দর সে গন্ডি থাকাটা ইতিবাচিক। অর্থাৎ ঐতিহ্য। কিছু কিছু ঐতিহ্য ধরে রাখা উচিত। বিয়েতে যেহেতু কনের অনেক বেশি সময় সেজে থাকতে হয় তাই সাচ্ছন্দ্যে থাকাটা প্রয়োজন। মাথার ওড়নাটা যতটুক সম্ভব হালকা রাখা ভাল। নতুবা অস্বস্তি বোধ হতে পারে অথবা মাথা ধরা সম্পর্কিত সমস্যা হতে পারে। সাচ্ছন্দ্যে বসে থাকার জন্য সঠিক অন্তর্বাস নির্বাচন করতে হবে। জুতা সাধারণত হিল পরে থাকেন কনেরা। তবে একটু তুলনামূলক দামী আরামদায়ক জুতা পরা উচিত। আর হিলে অভ্যস্ত না থাকলে পরিহার করা দরকার। 

কনের মেকাপ নিয়ে অনেক রকম রুচি ও মতবাদ আছে। তবে খুব বেশি মেকাপ করলেই যে সুন্দর দেখাবে সেটা জরুরি না। কনেকে খুব বেশি ফর্সা না করে গায়ের রঙ এর সাথে মিলিয়ে ফাউন্ডেশন নর্বাচন করতে হবে। চোখ অনেকে অনেক রকম করে সাজাতে পছন্দ করেন, চোখে লেন্স ও ব্যবহার করেন। তবে চেহারার ধরণ এবং রঙ বুঝে লেন্স নির্বাচন করা উচিত। তবে আগে লেন্স পরে অভ্যস্ত না থাকলে হঠাত করে বিয়ের দিন না পরাই ভাল। সাধারণত চোখ তামাটে রঙ করলে ্গাঢ় রঙ এর লিপস্টক দেয়া হয় । আর চোখ রঙিন করলে হালকা ন্যুড বা গোলাপি রঙ এর লিপস্টিক দেয়া হয়। কনে বর টিকলি বা সিথিপাটি পরলে টিপ পরানো হয়না। তবে বর্তমানে কুমকুম দেয়ার প্রচলনটাও বেড়েছে। কুমকুম দিতে হলে টিকলি বা মাথার অন্য কোন গহনা ছোট নির্বাচন করতে হবে। অনেক বিউটি পারলারে অতিরিক্ত ব্লাশ আর হাইলাইটার দিয়ে থাকেন। তবে মাত্রাতিরিক্ত ব্লাশ হাইলাইটার ব্যবহার করলে ছবি ভিডিও খারাপ হতে পারে। মোট কথা মেকাপ এমন হওয়া উচিত যেন কনের ব্যক্তিত্ব ঢাকা পরে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত