বিসিবির প্রস্তাব প্রত্যাখান, আরও দুই বছর খেলতে চান মাহমুদউল্লাহ

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২২, ১২:০৮ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৬:১১

গতকাল বাংলাদেশের ক্রীড়া পাড়ায়, বিশেষ করে ক্রিকেটে একটি বিষয়ই ঘুরে ফিরে আসছিল- আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের জায়গা না পাওয়া। তখন থেকেই অনেকের মতে, বয়স-ফর্ম-দলের বর্তমান পরিবেশ বিবেচনায় শেষ হয়ে গেছে আন্তর্জান্তিক টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহর অধ্যায়। কিন্তু ক্রিকবাজের খবর বলছে ভিন্ন কথা। জাতীয় দলে এখনই কুড়ি ওভারের ফরম্যাটে নিজের শেষ দেখছেন না মাহমুদউল্লাহ। জানিয়েছেন, বাংলাদেশের জার্সি গায়ে আরও দুই বছর ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে চান তিনি। 

মূলত জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকেই অনেকে রিয়াদের ক্যারিয়ারের শেষ দেখছিলেন। তাকে ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব আল হাসান না থাকায় অধিনায়ক করা হয় নুরুল হাসান সোহানকে। তবে জিম্বাবুয়ে সিরিজে সোহান ইনজুরিতে পড়ায় আবারও ওই সিরিজেই দলে ঢুকানো হয় রিয়াদকে। 

বাজে ফর্মের কারণে যে মাহমুদউল্লাহ বাদ পড়লেন তিনিই আবার ফেরেন একজনের ইনজুরির কারণে। এরপর সাকিব নিলেন দায়িত্ব। এশিয়া কাপ দলে রাখা হলো মাহমুদউল্লাহকেও।

এশিয়া কাপ শুরুর আগে টি-টোয়েন্টিতে বাংলাদেশ নতুন শুরু করবে বলে ঘোষণা দেওয়া হয় বোর্ডের পক্ষ থেকে। সে কারণে এশিয়া কাপ দলে আনা হয় পরিবর্তন। তবে সাকিবের চাওয়াতে থেকে যান মুশফিকুর রহিম আর রিয়াদ। 

কয়েক দিন আগে শেষ হওয়া কুড়ি ওভারের ফরম্যাটে ছয় জাতির ওই টুর্নামেন্টে ভরাডুবির পর মাহমুদউল্লাহকে দলে রাখা হবে কিনা সেটা নিয়ে ছিল নানা জল্পনা-কল্পনা। কারণ দলের অন্যান্যদের সঙ্গে তার পারফরম্যান্সও ছিল মন্থর। এ ছাড়া তার বয়সও এখন ৩৬ বছর। 

তাই অক্টোবরে অস্ট্রেলিয়াতে শুরু হতে যাওয়া বিশ্বকাপের জন্য গতকাল ঘোষিত দলে আর জায়গা হয়নি মাহমুদউল্লাহর। তাতে ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন কয়েক মাসের ব্যবধানে একাধিকবার বাদ পড়া আর টি-টোয়েন্টিতে কার্যকরী ইনিংস (টি-টোয়েন্টিসুলভ) খেলা থেকে অনেকদিন দূরে থাকা রিয়াদের ক্যারিয়ার বোধহয় এখানেই শেষ। আর আন্তর্জাতিকে হয়তো তাকে দেখা যাবে না মাঠে। 

তবে বিসিবি চেয়েছিল মাঠেই যেন মাহমুদউল্লাহ বিদায় নিতে পারেন সেটার একটা ব্যবস্থা করতে। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে টাইগাররা। ওই সফরে রিয়াদকে দলে রাখতে চেয়েছিল বিসিবি। যেন দলের সঙ্গে ম্যাচ খেলেই বিদায় নিতে পারেন তিনি। কয়েকদিন আগে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে সামাজিক মাধ্যমে নিজের বিদায়ের ঘোষণা দেন আরেক অভিজ্ঞ ক্রিকেটার মুশফিক। এর আগে একইভাবে বিদায় নেন তামিম ইকবাল। 

তাই এমনটি যেন না হয় আর মাহমুদউল্লাহ বাংলাদেশ ক্রিকেটকে যা দিয়েছেন সে কারণে মাঠ থেকে বিদায় নেওয়াটা তার প্রাপ্য বলেই মনে করে বোর্ড। 

যেমনটি বলেছিলেন বিসিবি বস নাজমুল হাসান পাপন, ‘যদি ওকে রিটায়ার্ড করতে হয় এবং আমরা যদি ওকে জায়গা না দিতে পারি তাহলে ওকে এই সুযোগ মিনিমাম রেসপেক্ট থেকেও তো দেয়া উচিত। কারণ মাহমুদউল্লাহ রিয়াদের অবদান খাটো করে দেখার কোনো সুযোগ নেই। বহু ম্যাচ জিতিয়েছে আমাদের। ইভেন মুশফিকও। মুশফিক অবসর নিয়েছে, আমাদের তো খারাপ লাগে। শেষ দিন পর্যন্ত বলে যাচ্ছি, মুশফিক আমাদের সেরা ব্যাটসম্যান। একেকটা ফরম্যাটে একেক জনের জায়গা হয় না টিম কম্বিনেশনের কারণে সেটা ভিন্ন বিষয়।’

তাই মাহমুদউল্লাহ যেন একটা বিদায়ী ম্যাচ খেলার সুযোগ পান সেটাই চেয়েছিল বিসিবি। তবে বিসিবিকে মাহমুদউল্লাহ জানান এখনই অবসরের কথা ভাবছেন না তিনি। খেলতে চান আরও ২ বছর। চাইছেন আবারও জাতীয় দলে জায়গা ফিরে পেতে। 

 ক্রিকবাজকে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির গেম ডেভলাপমেন্ট কমিটির এক কর্মকর্তা, ‘মাহমুদউল্লাহ এই বিষয়ে রাজি হয়নি। সে এখনই বিদায় নিতে চায় না। সে জানিয়েছে যে সে আরও দুই বছরের মতো খেলতে চায়। জাতীয় দলে তার জায়গা ফিরে পেতে চায়।’

এ কথা বলাই বাহুল্য যেন বিসিবির উপর মাহমুদউল্লাহর বিশ্বাস ছিল তাকে নিয়েই ঘোষিত হবে বিশ্বকাপ দল। সে কারণে তিন দিনের প্রস্তুতি ক্যাম্পেও তিনি যোগ দিয়েছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত