বিশ্বসেরার তালিকায় বেরোবির ৫৯ গবেষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ১৩:২১ |  আপডেট  : ৪ মে ২০২৪, ২৩:০৬

বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বিভিন্ন বিভাগের ৫৯ গবেষকের নাম রয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থী গবেষকরাও জায়গা করে নিয়েছেন।

আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং সংস্থা অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স ‘ওয়ার্ল্ড সায়েন্টিফিক র‌্যাঙ্কিং’-২০২৪ এর তালিকা প্রকাশ করে। বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‌্যাঙ্কিং করা হয়েছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গবেষকদের মধ্যে প্রথম স্থানে রয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকুল ইসলাম, দ্বিতীয় স্থানে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফেরদৌস রহমান, তৃতীয় স্থানে পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান, চতুর্থ স্থানে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সাবেক শিক্ষার্থী রোকাইয়া সালাম এবং পঞ্চম স্থানে রয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুর রাকিব।

সংস্থার ওয়েবসাইট সূত্রে জানা যায়, ইনডেক্সটি (AD Scientific Index) সারা বিশ্বে গবেষণাপত্রের কার্যকারিতা মূল্যায়নের মাধ্যমে ‘এইচ’ ও ‘আই-১০’ সূচকে এ তালিকা তৈরি করে। এ পদ্ধতির উদ্ভাবক দুই গবেষকের (অধ্যাপক মুরত আলপার ও চিহান ডজার) দাবি, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের কাজ এবং তাদের শেষ ৬ বছরের কাজের তথ্য বিশ্লেষণের পর তা এইচ-ইনডেক্স, আইটেন-ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশিত হয়। এতে নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ, মহাদেশীয় অঞ্চল ও বিশ্বে নিজেদের অবস্থান জানা যায়। তাছাড়া সূচকটিতে গবেষকদের বিশ্লেষণ ও বিষয়গুলো নির্দিষ্ট ক্যাটাগরিতে গণ্য করা হয়। কৃষি ও বনায়ন, কলা নকশা ও স্থাপত্য, ব্যবসায় ও ব্যবস্থাপনা, অর্থনীতি, শিক্ষা, প্রকৌশল ও প্রযুক্তি, ইতিহাস দর্শন ও ধর্মতত্ত্ব, আইন, চিকিৎসা, প্রকৃতিবিজ্ঞান, সমাজবিজ্ঞানসহ মোট ১২টি ক্যাটাগরিতে এ তালিকা প্রকাশ করা হয়।

এছাড়াও বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ২৩৭ জন গবেষকের নাম এসেছে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭তম। গত বছর রাবির অবস্থান ছিল ১০তম। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আলি আকবার বলেন, "আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক ভালো মানের গবেষক আছেন। কিন্তু এসব গবেষণা সংঘটিত উপায়ে হয় না। প্রত্যেকে নিজের মতো গবেষণার কাজ করছেন। যদিও র‍্যাংকিং বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে রিসার্চ করার জন্য কোনো তাগিদ দেওয়া হয় না। বিশ্ববিদ্যালয়ের কিছু সীমাবদ্ধতা আছে কিন্তু গবেষণার মতো মৌলিক বিষয়গুলোর দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে"।  তিনি প্রকৃতি বিজ্ঞান বিষয়ে গবেষণা করে বর্তমানে রাবির সর্বোচ্চ র‍্যাঙ্কে স্থান পেয়েছেন।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত