বিশ্বজুড়ে উদযাপন করা হচ্ছে বিশ্ব মহাকাশ সপ্তাহ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ অক্টোবর ২০২২, ১৩:২৭ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০২:৪০

ফাইল ছবি

প্রতিবছর ৪ থেকে ১০ অক্টোবর বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব মহাকাশ সপ্তাহ। এটি বিশ্বের বৃহত্তম মহাকাশ ইভেন্ট। ২০১৯ সালের তথ্যানুসারে, এ উপলক্ষে পৃথিবীর ৯৬টি দেশে ৮ হাজারের বেশি আয়োজন হয়েছে। বিভিন্ন মহাকাশ সংস্থা, জ্যোতির্বিজ্ঞান ক্লাব, জাদুঘরসহ ছোট-বড় অনেক প্রতিষ্ঠান এ আয়োজনগুলো করে। ১৯৯৯ সালে জাতিসংঘ ৪-১০ অক্টোবরকে বিশ্ব মহাকাশ সপ্তাহ হিসেবে ঘোষণা দেয় এবং বার্ষিক আয়োজন হিসেবে উদ্‌যাপন করার কথা জানায়। সেই থেকে প্রতিবছর এ সপ্তাহ পালিত হয়ে আসছে। এ ইভেন্টটি আয়োজন করে মূলত বিশ্ব মহাকাশ সপ্তাহ সংস্থা এবং জাতিসংঘের আউটার স্পেস অ্যাফেয়ার্স অফিস।
 
প্রতিবারের প্রতিপাদ্য বিষয় বিশ্ব মহাকাশ সপ্তাহ ২০২২ করে "স্পেস এন্ড সাস্টেইনিবিলিটি" উদযাপন করা হচ্ছে। মহাকাশে স্থায়িত্ব এবং মহাকাশ থেকে স্থায়িত্ব উদযাপন করে ৯০ টিরও বেশি দেশের হাজার হাজার অনশগ্রহণকারী। 

২০২১ সালে, "মহাকাশে নারী" থিমের অধীনে ৯৬ টিরও বেশি দেশে ৬,০০০টিরও বেশি ইভেন্ট সংগঠিত হয়েছিল।

জাতিসংঘের আওতায় ওয়ার্ল্ড স্পেস উইক অ্যাসোসিয়েশন (WSWA) WSW 2022 এর মুখপাত্র ক্রিস বোশুইজেনের সাথে সহযোগিতায় একটি মেন্টরশিপ চ্যালেঞ্জ ঘোষণা করে একসাথে আমরা পাঁচ ব্যক্তিকে বেছে নেব, যারা ক্রিস বোশুইজেনের সাথে একের পর এক মেন্টরশিপ সেশনে নিযুক্ত হবে। 

ওয়ার্ল্ড স্পেস উইক অ্যাসোসিয়েশন (ডব্লিউএসডাব্লুএ) পৃথিবীর বৃহত্তম মহাকাশ ইভেন্ট ওয়ার্ল্ড স্পেস উইক সমন্বয়ের জন্য নির্বাহী পরিচালক এবং অ্যাসোসিয়েশনের স্বেচ্ছাসেবকদের সমর্থন করার জন্য একজন অপারেশন ম্যানেজার খোঁজে আছে। এটি একটি প্রদত্ত, পূর্ণ-সময়ের চুক্তি হবে,.২বছরের জন্য।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত