বিমান-ট্রেনে চড়তে লাগবে ডাবল ডোজ ভ্যাকসিন

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৬ জানুয়ারি ২০২২, ১৫:৫৬ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ১১:৪৭

করোনাভাইরাস ও তার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ রোধে মাস্কসহ স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসন মাঠে থাকবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। একইসঙ্গে দুই ডোজের করোনার ভ্যাকসিন ছাড়া বিমান ও ট্রেনে ভ্রমণ করা যাবে না বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপত্বিতে মন্ত্রিপরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানান সচিব।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মাস্কসহ স্বাস্থ্যবিধি মানাতে বাধ্য করার জন্য মাঠে থাকবে প্রসাশন। প্রতিটি শহরে পরিদর্শন টিম থাকবে এবং উপজেলা শহরেও একই ব্যবস্থা থাকবে। একইসঙ্গে দুই ডোজ করোনার ভ্যাকসিন দেওয়া ছাড়া কেউ বিমান ও ট্রেনে ভ্রমণ করতে পারবে না এবং হোটেল- রেস্টুরেন্টে ঢুকতে পারবে না।

শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, ১২ বছর বয়সের স্কুল শিক্ষার্থীদের বাধ্যতামূলক ভ্যাকসিন নিতে হবে। এক্ষেত্রে অন্তত প্রথম ডোজ হলেও নিতে হবে।

মন্ত্রিপরিষদের সচিব আরও বলেন, দেশের সমুদ্র ও নৌ বন্দরে নাবিকরা যেন স্ক্যানিং ছাড়া বাইরে আসতে না পারে সেই ব্যবস্থা নেওয়ার জন্য বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও বিমানের ক্রুরা যারা ৫-৬ ঘণ্টার জন্য বাংলাদেশে আসেন, তাদের বিমানের মধ্যেই থাকতে হবে। বিয়েসহ যেকোনো সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠানে বিধিনিষেধ আসবে।

পাশাপাশি নামাজের সময় খুতবায় স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলার জন্য ঈমামদের প্রতি আহ্বান জানান হয়েছে বলেও জানিয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম। আগামী দুয়েক দিনের মধ্যে বিশেষজ্ঞ দলের সঙ্গে বসে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে এবং তা সবাইকে জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

ভ্যাকসিনের মজুত সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদের সচিব জানিয়েছেন, দেশে পর্যাপ্ত ভ্যাকসিন আছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত