বিমসটেক নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান শেখ হাসিনার

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৩০ মার্চ ২০২২, ১৩:৩৩ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ০৩:১৫

ফাইল ফটো

কোভিড-১৯ অতিমারির পরের চ্যালেঞ্জ এবং পশ্চিমের রাজনৈতিক সংকটের প্রভাব মোকাবিলা করে নিজেদের পারস্পরিক সুবিধার জন্য বিমসটেক নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩০ মার্চ) পঞ্চম বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) শীর্ষ সম্মেলনে দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান তিনি। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং বঙ্গোপসাগর উপকূলের দেশগুলোর মধ্যে প্রযুক্তিগত ও অর্থনৈতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার প্ল্যাটফর্ম ‘বিমসটেক’ পঞ্চম শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিরা কলম্বোতে সশরীরে উপস্থিত আছেন।

প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯ অতিমারির পরের চ্যালেঞ্জ এবং পশ্চিমের রাজনৈতিক সংকটের প্রভাব মোকাবিলা করে সদস্য দেশগুলোর পারস্পরিক লাভের জন্য বিমসটেক ফোরাম (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেকটোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন) একটি উপযুক্ত হাতিয়ার।

তিনি সম্মিলিত প্রচেষ্টা ত্বরান্বিত করতে এবং বিভিন্ন চ্যালেঞ্জের সাধারণ সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে বিমসটেক সম্মেলনের গুরুত্ব তুলে ধরেন।

বিমসটেক ফোরামের ২৫ তম বার্ষিকীতে এ অঞ্চলের পূর্ণ সম্ভবনাকে কাজে লাগিয়ে টেকসই ও স্থিতিস্থাপক বঙ্গোপসাগর অঞ্চল পুনর্গঠনের জন্য একটি অভিন্ন কৌশল খোঁজার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত