বিদ্রোহ বা বিশৃঙ্খলা করলে আনসারদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:২৩ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ০৫:০০

বিদ্রোহ বা বিশৃঙ্খলা করলে মৃত্যুদণ্ড ও যাবজ্জীবনসহ বিভিন্ন ধরনের শাস্তির বিধান রেখে আনসার ব্যাটালিয়ন আইন-২০২৩-এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।

সোমবার (৪ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদের বৈঠকে এই আইনের খসড়ায় অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে এই বৈঠক হয়। বিকেলে সচিবালয়ে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিশৃঙ্খলা ও বিদ্রোহ করলে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে এই আইনে। যাবজ্জীবন কারাদণ্ডের বিধানও রাখা হয়েছে। এই আইনে যে অপরাধে মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে, একই অপরাধের জন্য পুরোনো আইনে কোনো শাস্তির বিধান ছিল না।

সচিব জানান, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য দুটি আদালত গঠন করা হবে। একটির প্রধান হবেন ডিজি। অপরটির প্রধান হবেন একজন অতিরিক্ত ডিজি।

গত বছরের ২৮ মার্চ আইনটি মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। আইনে ৩৩টি ধারা রয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।মন্ত্রিপরিষদ সচিব জানান, ভুয়া সনদ নিয়ে বাংলাদেশ থেকে বিদেশগামীদের আইনের আওতায় আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিব বলেন, প্রধানমন্ত্রী একটি নির্দেশনা দিয়েছেন। সেটি হলো, আমাদের প্রবাসী অনেকে বিভিন্ন কাজে যাচ্ছেন। বিভিন্ন জায়গা থেকে আমাদের কাছে তথ্য আসছে, ভুয়া সনদ নিয়ে বিদেশে যাচ্ছেন তারা। ভুয়া ডাক্তার, ভুয়া ইঞ্জিনিয়ারিং- এরকম পাস করে তারা যাচ্ছেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ভুয়া সনদধারী বিদেশগামীদের ধরতে নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কীভাবে এই ভুয়া সার্টিফিকেট তারা নেয়, কীভাবে এই ভুয়া সার্টিফিকেটসহ তারা যায়, কারা তাদের এ কাজে সহযোগিতা করে এবং তারা নিজেরাও যারা কাজটি করছে, তাদেরও চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত