বিজয়ের সুবর্ণজয়ন্তীর কুচকাওয়াজে হামিদ-হাসিনা-রামনাথ

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২১, ১৪:২৪ |  আপডেট  : ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৭:২৯

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে রাজধানীর তেজগাঁও পুরাতন বিমানবন্দর জাতীয় প্যারেড স্কয়ারে সম্মিলিত বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজ চলছে। সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উপস্থিত হয়েছেন ঢাকায় সফররত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কুচকাওয়াজে বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রমভিত্তিক যান্ত্রিক বহর প্রদর্শন করা হচ্ছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমনের পর রাষ্ট্রীয় সালামের মাধ্যমে কুচকাওয়াজ শুরু হয়। এতে ছয়টি দেশের সামরিক বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন। চার দেশের সদস্যরা কুচকাওয়াজে অংশ নিয়েছেন। আর দুটি দেশের সদস্যরা পর্যবেক্ষক হিসেবে রয়েছেন।

জাতীয় প্যারেড ময়দানে আসার পর ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও তিন বাহিনী প্রধানরা। এ সময় ভারতের রাষ্ট্রপতিকে সশস্ত্র সালাম দেন সম্মিলিত বাহিনীর সদস্যরা।

এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভিবাদন মঞ্চে যান এবং ভারতের রাষ্ট্রপতিকে নিয়ে ভিভিআইপি গ্যালারিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি অভিবাদন মঞ্চে যাওয়ার পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে সশস্ত্র সালাম দেওয়া হয়। এ সময় জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

সশস্ত্র সালাম গ্রহণের পর রাষ্ট্রপতি আবদুল হামিদ খোলা জিপে প্যারেড ময়দান পরিদর্শন করেন। এ সময় জিপে তার সঙ্গে ছিলেন প্যারেড কমান্ডার ও সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাহিনুল হক।

প্যারেড পরিদর্শনের পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভিবাদন মঞ্চে ফিরে আসেন। অভিবাদন মঞ্চে দাঁড়িয়ে তিনি কুচকাওয়াজের সালাম গ্রহণ করছেন।

এর আগে সূর্যোদয়ের সময় ঢাকার তেজগাঁও পুরোনো বিমানবন্দর এলাকায় ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের অনুষ্ঠানমালার সূচনা হয়। বিজয় দিবসের ঊষালগ্নে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত