বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ৩৯ পদে রদবদল-নতুন মুখ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ১৩:০৬ |  আপডেট  : ১৮ জুন ২০২৪, ১২:০১

নিজস্ব প্রতিবেদক: অনেক আগে মেয়াদ শেষ হলেও কাউন্সিল করতে না পারা বিএনপি এবার কেন্দ্রীয় কমিটিতে বড় রদবদল নিয়ে এসেছে। দলের ভাইস চেয়ারম্যান থেকে শুরু করে কেন্দ্রীয় কমিটির ৩৯ পদে কোথাও রদবদল, কোথাও আবার নতুন করে কেন্দ্রীয় কমিটিতে জায়গা দেওয়া হয়েছে নেতাদের। এদের মধ্যে বেশ কয়েকজন বিএনপির প্রভাবশালী নেতাও আছেন।

শনিবার (১৫ জুন) সকালে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।এর আগে বৃহস্পতিবার রাতে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, চট্টগ্রাম ও বরিশাল মহানগর কমিটি ভেঙে দেয় বিএনপি। একইসঙ্গে যুবদলের কেন্দ্রীয় কমিটিও ভেঙে দেওয়া হয়। 

কোন নেতাকে কোন পদ দেওয়া হলো

ড. আসাদুজ্জামান রিপন (সম্পাদক, বিশেষ দায়িত্বে) ভাইস চেয়ারম্যান, জহির উদ্দিন স্বপন (সাবেক এমপি) উপদেষ্টা, ব্যারিস্টার এ এইচ এম মাহবুব উদ্দিন খোকন যুগ্ম মহাসচিব থেকে উপদেষ্টা, অ্যাডডভোকেট মজিবুর রহমান সরোয়ার যুগ্ম মহাসচিব থেকে উপদেষ্টা, অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল যুগ্ম মহাসচিব থেকে উপদেষ্টা, হারুন অর রশিদ যুগ্ম মহাসচিব থেকে উপদেষ্টা, লায়ন আসলাম চৌধুরী এফসিএ যুগ্ম মহাসচিব থেকে উপদেষ্টা, রুহুল কুদ্দুস তালুকদার দুলু সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ) থেকে উপদেষ্টা, ডা. সাখাওয়াত হাসান জীবন সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ) থেকে উপদেষ্টা, বেবী নাজনীন সহ-আন্তর্জাতিক সম্পাদক থেকে উপদেষ্টা, ইঞ্জিনিয়ার খালেদ হোসেন চৌধুরী পাহিনকে সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক থেকে উপদেষ্টা করা হয়েছে।

অন্যদিকে অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) থেকে যুগ্ম মহাসচিব, সৈয়দ এমরান সালেহ প্রিন্স সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) থেকে যুগ্ম মহাসচিব, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে প্রচার সম্পাদক যুগ্ম মহাসচিব করা হয়েছে।

কাজী সাইয়েদুল আলম বাবুল সহ-সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) থেকে ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক, অ্যাডভোকেট সৈয়দ শাহীন শওকত খালেক সহ- সাংগঠনিক সম্পদক (রাজশাহী বিভাগ) থেকে রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, জি কে গউছ সমবায় বিষয়ক সম্পাদক থেকে সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, শরিফুল আলম সহ-সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) থেকে সাংগঠনিক সম্পাদক-ময়মনসিংহ বিভাগ মনোনীত হয়েছেন। 

এছাড়া সুলতান সালাউদ্দিন টুকু (সদ্য বিদায়ী সভাপতি, জাতীয়তাবাদী যুবদল) প্রচার সম্পাদক, প্রফেসর ড. মোর্শেদ হাসান খান সহ-প্রশিক্ষণ বিষয়ক থেকে গণশিক্ষা সম্পাদক, কৃষিবিদ শামীমুর রহমান শামীম সহ-প্রচার সম্পাদক থেকে গবেষণা বিষয়ক সম্পাদক, আমিরুল ইসলাম খান আলীম সহ-প্রচার সম্পাদক থেকে সহ সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), নজরুল ইসলাম আজাদ সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক থেকে সহ সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), অধ্যাপক আমিনুল ইসলাম নির্বাহী কমিটির সদস্য থেকে সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ), ব্যারিস্টার মীর হেলাল উদ্দিন সদস্য থেকে সহ সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ), আবু ওয়াহাব আকন্দকে ময়মনসিংহ বিভাগের সহ-সাংগঠনিক, মিফতাহ সিদ্দিকীকে সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক, নাহিদ খানকে (সভাপতি, জর্জিয়া বিএনপি, ইউএসএ) সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ডাক্তার শাহ মুহাম্মদ আমান উল্লাহকে সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক, এস এম সাইফ আলী সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে পদন্নোতি দেওয়া হয়েছে। 

সহ-সাংগঠনিক সম্পাদক (চট্টগাম বিভাগ) থেকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সৈয়দ জাহাঙ্গীর আলম সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) থেকে নির্বাহী কমিটির সদস্য, সায়েদুল হক সাঈদ সহ-সাংগঠনিক সম্পাদক, (কুমিল্লা বিভাগ) থেকে নির্বাহী কমিটির সদস্য, কৃষিবিদ চৌধুরী আব্দুল্লাহ আল ফারুককে সহ-কৃষি সম্পাদক থেকে নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে। 

ইঞ্জিনিয়ার এস এম গালিব সহ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক থেকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, কয়সর এম আহমেদ (সাধারণ সম্পাদক, যুক্তরাজ্য বিএনপি)-কে নির্বাহী কমিটির সদস্য, মহিউদ্দিন আহমেদ ঝিন্টু (সুইডেন)-কে সদস্য, গাজী মনির (ডেনমার্ক)-কে সদস্য এবং ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত