বাড়িগুলো তালাবন্ধ: আদমদীঘিতে ফসলের মাঠে এক টুকরো গ্রাম- আশ্রয়ন পল্লী

  আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ

প্রকাশ: ২৮ মার্চ ২০২১, ১৮:৪৫ |  আপডেট  : ৯ মে ২০২৪, ১৭:৪৩

ছোট্ট একটি গ্রাম, মধুমতি তার নাম ‘সেতু’ ছায়াছবির গানের সেই গ্রাম নয় এটি। এটি মানবতার মা খ্যাতি অর্জন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নির্মিত গ্রাম-আশ্রয়ন পল্লী। কোন মানুষ গৃহহীন থাকবে না, বঙ্গবন্ধু’র সুযোগ্য কন্যা আওয়ামীলীগ সভাপতি’র এই ঘোষনা শুধু ঘোষনাতেই নেই তা বাস্তবেও রুপ পেয়েছে। আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় সারা দেশে প্রায় ৯ লাখ গৃহ ও ভূমিহীনকে পর্যায়ক্রমে বাড়িসহ দুই শতক জমি দেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় বগুড়ার আদমদীঘি উপজেলায় প্রথম পর্যায়ে এক শ’ বাড়ি নির্মাণের কাজ শেষ হয়েছে। বাড়ির জন্য তালিকাভুক্ত ভূমি ও গৃহহীন পরিবারের স্বামী-স্ত্রীর নামে ইতিমধ্যে জমির রেজিস্ট্রেশন এবং বাড়ি দেওয়া হয়েছে। 

উপজেলার সান্তাহার ইউনিয়নের (পৌর এলাকার বাহিরে) ভূমি ও গৃহহীনদের জন্য পৌর এলাকার তাপাপুর এর মোড়ে বিশাল ফসলের মাঠে, সান্তাহার-নাটোর আ লিক মহাসড়কের পাশে একই রংয়ের দুই কামড়ার ১৪ বাড়ি নিয়ে এক টুকরো গ্রাম সৃজন করা হয়েছে। আশ্রয়ন পল্লীটি বাড়ন্ত বোরো ধানের সবুজ প্রান্তরের এক পাশে সৃষ্টি করেছে এক অপরুপ সৌন্দর্যের চিত্র। যেন পটে আঁকা ছবি। কিন্তু সুন্দর বাড়িগুলোতে এখনো বরাদ্দ প্রাপ্তরা বসবাস করতে আসেনি। বাড়িগুলোতে তালাবন্ধ ঝুলছে অবস্থায় পড়ে রয়েছে। কেন বরাদ্দ প্রাপ্তরা বসবাস করতে আসেনি তার কারণ খোদ উপজেলা নির্বাহী অফিসারও বলতে পারেনি। 

উপজেলা নির্বাহী অফিসার সীমা শারমিন বলেন, বাড়িগুলো হস্তান্তর করার পরও কেউ কেন বসবাস করছেন না তা আমার জানা নেই। তবে বিষয়টি খতিয়ে দেখব। তবে উপজেলার ছাতিয়ানগ্রাম ইউনিয়নের ইশবপুরে ফসলের মাঠে নির্মাণ করা ১০ বাড়ির আশ্রয়ন পল্লী গ্রামে বরাদ্দ প্রাপ্তরা বসবাস করছেন বলে জানিয়েছেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত