বাস ভাড়া কমতে পারে কিলোমিটারে ৩ পয়সা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১ এপ্রিল ২০২৪, ১৪:০৭ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৯:১২

দেশের বাজারে জ্বালানি তেলের দাম দুই দফায় লিটারে ৩ টাকা কমার ফলে ডিজেলচালিত বাসের ভাড়া কমনোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিলোমিটারপ্রতি ৩ পয়সা ভাড়া কমানোর এই সিদ্ধান্ত প্রজ্ঞাপন জারির পর থেকে কার্যকর হবে।

সোমবার (১ এপ্রিল) বনানীর বিআরটিএর সদর দফতরে আয়োজিত এক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়। এটি আজই মন্ত্রণালয়ে পাঠাবে বিআরটিএ। সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লায় বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

জ্বালানি তেলের দাম কমার প্রেক্ষিতে প্রতি কিলোমিটারে বাস ভাড়া কমানোর সুপারিশ করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। এর সঙ্গে একমত পোষণ করেছেন পরিবহন মালিকরাও।

সুপারিশ অনুযায়ী ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস ভাড়া কিলোমিটারে ২ টাকা ৪৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ৪২ পয়সা করা হয়েছে। সরকার প্রজ্ঞাপন জারির পর এই নতুন ভাড়া কার্যকর করা হবে।

এর আগে, দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের নতুন এ মূল্য নির্ধারণ করেছে জ্বালানি মন্ত্রণালয়। সোমবার (১ এপ্রিল) থেকে নতুন এ দাম কার্যকর হয়।

রোববার (৩১ মার্চ) জারি করা এক প্রজ্ঞাপনে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমিয়ে লিটারপ্রতি দাম ১০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে পেট্রোল ও অকটেনের দাম।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত