বায়ুদূষণে তালিকায় ঢাকা পঞ্চম, দিল্লির অবস্থা আরও ভয়াবহ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২৩, ১১:৫১ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১২:৩৮

কয়েক বছর ধরে মেগাসিটি ঢাকা তীব্র বায়ুদূষণের কবলে রয়েছে। সোমবার সকাল পৌনে ৯টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১১০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান পঞ্চম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ১৯০, যা ‘অস্বাস্থ্যকর’ হিসাবে বিবেচিত। ভারতের রাজধানীর দিল্লির অবস্থা আরও ভয়াবহ।

একিউআই স্কোর ৪২০ নিয়ে বায়ুদূষণের তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি। এ ছাড়া পাকিস্তানের লাহোর শহর ২৮৫ স্কোর নিয়ে রয়েছে তালিকার দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে থাকা ইরাকের বাগদাদ শহরের স্কোর ১৯৮ এবং ১৯৬ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে আছে ভারতের আরেক শহর কলকাতা।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত