বাটলারের সেঞ্চুরিতে সবার আগে বিশ্বকাপের সেমিতে ইংল্যান্ড

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২ নভেম্বর ২০২১, ০৯:৫৩ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ১৩:৫৩

জস বাটলারের অন্যবদ্য সেঞ্চুরির ওপর ভর করে শ্রীলঙ্কাকে ২৬ রানে হারিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। আগের তিন ম্যাচে ইংলিশরা হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং অস্ট্রেলিয়াকে। অন্যদিকে ৪ ম্যাচে মাত্র একটিতে জয়ে প্রায় ছিটকে গেছে শ্রীলঙ্কা।

আজ (সোমবার) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে গ্রুপ ওয়ানের ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৬৩ রান করে ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভারে ১৩৭ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

১৬৪ রানের লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নেমে শুরুতেই অহেতুক এক উইকেট হারায় শ্রীলঙ্কা। স্কয়ার লেগে ঠেলে রান নিতে গিয়ে রানআউট হন নিসাঙ্কা। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে দলটি। সেট হয়েও উইকেট বিলিয়ে আসছিলেন লঙ্কান ব্যাটাররা। ফলে দলীয় ৭৬ রানেই প্রথম সারির পাঁচ উইকেট হারায় দলটি।

তবে ষষ্ঠ উইকেট জুটিতে ৫৩ রান করে দলের সম্ভাবনা জাগান অধিনায়ক দাসুন শানাকা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। ৫৩ রানের জুটি গড়ে ভালো কিছু ইঙ্গিত দিচ্ছিলেন তারা। কিন্তু সীমানায় হাসারাঙ্গার ক্যাচ দারুণভাবে ধরেছিলেন জেসন রয়। কিন্তু শেষ মুহূর্তে নিয়ন্ত্রণ নিতে না পারায় ছুঁড়ে দেন স্যাম বিলিংসের কাছে। তাতেই ভাঙে এ জুটি। হাসারাঙ্গা ২১ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৩৪ রান করে লিয়াম লিভিংস্টোনের বলে বিদায় নেন। এরপর দারুণ থ্রোতে অধিনায়ক শানাকাকে ফেরান বাটলার। তিনি করে ২৫ বলে ২৬ রান।ইংলিশ বোলারদের মধ্যে আদিল রশিদ, ক্রিস জর্ডান ও মঈন আলী দু’টি করে উইকেট পান। 

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ওয়ানিন্দু হাসারাঙ্গার অসাধারণ বোলিংয়ে চাপে পড়ে ইংল্যান্ড। ওপেনার জেসন রয়কে ৯ রানে বোল্ড করার পর শূন্য রানে জনি বেয়ারস্টোকে ফেরান এই লেগস্পিনার। মাঝে দুশমন্থ চামিরার বলে বোল্ড হন ডেভিড মালান।

তবে চতুর্থ উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় ইংলিশরা। অধিনায়ক ইয়ান মরগানকে সঙ্গে নিয়ে ৭৮ বলে ১১২ রান করেন জস বাটলার। মরগান শেষ অবধি হাসারাঙ্গার তৃতীয় শিকারে পরিণত হলেও অবিচল থাকেন বাটলার। মরগান ৩৬ বলে এক চার ও ৩ ছক্কায় ৪০ রান করেন। দুর্দান্ত ব্যাটিং করা বাটলার ৬৭ বলে ৬টি চার ও ৬টি ছক্কায় ১০১ রানে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার হয়ে হাসারাঙ্গা ৪ ওভারে ২১ রানে ৩টি উইকেট তুলে নেন। চামিরা পান একটি উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ম্যাচ সেরা নির্বাচিত হন সেঞ্চুরি করা জস বাটলার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত