বাগেরহাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাত ও কম দেওয়ার অভিযোগ

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২১, ১৮:৩০ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০৯:১৪

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার তেলিগাতী ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচির ডিলার মোঃ মনিরুল ইসলামের বিরুদ্ধে উপকারভোগীর চাল আত্মসাত ও চাল কম দেওয়ার অভিযোগ উঠেছে। ডিলারের বিরুদ্ধে চাল আত্মসাতের অভিযোগ এনে উপকারভোগী মানসিক প্রতিবন্ধী শরিফা আক্তারের মামাতো ভাই মোঃ জাহাঙ্গীর হাওলাদার উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর আবেদন করেছেন। অভিযোগের সত্যতা পেলে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম।

জাহাঙ্গীর হাওলাদার বলেন, আমার ফুপাতো বোন শরিফা আক্তার একজন মানসিক প্রতিবন্ধী। তার দুটি সন্তান রয়েছে। প্রতিমাসে ১০ টাকা দরে ৩০ কেজি চালে তার সন্তানদের খুব উপকার হত। কিন্তু অক্টোবর মাসের চাল শরীফার স্বাক্ষর দিয়ে ডিলার মনিরুল ইসলাম উত্তোলন করেছেন। আমরা এই অনিয়মের বিচার চাই।

শরীফার আপন ভাই আল আমিন শেখ বলেন, আমার বোনের চাল স্বাক্ষর জাল করে ডিলার উত্তোলন করেছেন। প্রতিবন্ধী বোনের জন্য সরকারের এই সহযোগিতা নিয়মিত রাখার দাবি জানান তিনি।

অন্যদিকে ৩০ কেজির মূল্যে ২৭ কেজি চাল প্রদানের অভিযোগ করেছেন কয়েকজন উপকার ভোগী। আনছার খান নামের এক ব্যক্তি বলেন, ৩০০ টাকায় ত্রিশ কেজি চাল দেওয়ার কথা থাকলেও প্রতিবারেই আমাদেরকে ২৭ কেজি চাল দেওয়া হয়। চাল কমের বিষয়টি ডিলারকে জানালে কার্ড কেটে দেওয়ার হুমকী দেয়। আমরা গরীব মানুষ কোথায় যাব।

তেলিগাতী বাজার এলাকার আসাদ শেখ নামের এক ব্যক্তি বলেন, প্রায়ই শুনি ১০ টাকা কেজির চালে কম দেওয়া হয়। এ বিষয়ে কেউ অভিযোগ করলে, তার সাথে খারাপ ব্যবহার করেন ডিলার মনিরুল ইসলাম।

অভিযোগের বিষয়ে মনিরুল ইসলাম বলেন, আমি কাউকে চাল কম দেইনি। শরীফা আক্তার একজন মানসিক প্রতিবন্ধী হওয়ায় সে ফিঙ্গারিং করতে পারেন না। তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তার সুলভ মূল্য কার্ড আরেকজন দরিদ্র মানুষকে দিতে বলেছেন। সেই কারণে দুই মাস ধরে শরীফা চাল পাচ্ছে না। এর আগে নিয়মিত চাল পেয়েছেন শরীফা এমন দাবি করেন এই ডিলার।

বাগেরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আব্দুল হাকিম বলেন, কোন ডিলার কাউকে চাল কম দিতে পারবে না। একজনের চাল অন্য জন কোনভাবেই তুলতে পারবে না। এটা স্পষ্ট অন্যায়। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে আমরা তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করব।

মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম বলেন, ডিলার মনিরুল ইসলামের বিরুদ্ধে কয়েকটি অভিযোগ পেয়েছি। অভিযোগের বিষয়ে শুনানীর মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত