বাগেরহাটে এক লাখ ৬৯ হাজার শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২১, ১৮:২৭ |  আপডেট  : ২১ জানুয়ারি ২০২২, ১৮:০০

বাগেরহাটে ১ লক্ষ ৬৯ হাজার ৪৯৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত জেলার ৯ উপজেলা ও ২টি পৌরসভার শিশুদের এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। বুধবার (০৮ ডিসেম্বর) দুপুরে বাগেরহাট সিভিল সার্জনের কার্যালয়ের কনফারেন্স রুমে সাংবাদিকদের অরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য জানানো হয়। 
এসময় বাগেরহাটের ডেপুটি সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান, মেডিকেল অফিসার ডা. সুব্রত দেবনাথ,বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা, সাধারণ সম্পাদক আব্দুল বাকি তালুকদার, সাবেক সভাপতি দেলোয়ার হোসেন, বাবুল সরদার, আহসানুল করিমসহ বাগেরহাটে কর্মরত গনমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

নির্ধারিত এই সময়ে ৬ থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৮‘শ ৪৫ জন শিশুকে নিল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লক্ষ ৪৯ হাজার ৬‘শ ৫১ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এই বয়সের মধ্যে অতিরিক্ত কোন শিশু থাকলে তাদের জন্যও পর্যাপ্ত ক্যাপসুলের ব্যবস্থা রয়েছে। জেলার ৯টি উপজেলা ও দুটি পৌরসভার এক হাজার ৮৫৮টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। এই কর্মযজ্ঞের জন্য স্বাস্থ্য বিভাগের ৬৯৩ কর্মীসহ ৩ হাজার ৭১৬ জন স্বেচ্ছাসেবক দায়িত্বপালন করবেন। 

ডেপুটি সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান বলেন, কোভিডের কারণে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর বিষয়ে খুবই সতর্কতা অবলম্বন করা হচ্ছে। গুরুতর অসুস্থ কোন শিশু এই ক্যাপসুল খেতে পারবে না। কিভাবে খাওয়ানো হবে এ জন্য প্রয়োজনীয় সংখ্যক কর্মীকে প্রশিক্ষন দেওয়া হয়েছে। এই ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করতে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। আসাকরি নির্ধারিত বয়সের জেলার সকল শিশু ভিটামিন এ প্লাস ক্যাপসুল খেতে পারবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত