বাংলাদেশ সফরে আসছেন সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৩, ১১:১৮ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১৩:২৮

ফাইল ছবি

ধর্ম মন্ত্রণালয়ের আমন্ত্রণে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ দুই দিনের সফরে বাংলাদেশ আসছেন। মূলত দেশটির ওমরাহ ব্যবস্থায় নতুন উদ্যোগসহ মক্কা ও মদিনায় পবিত্র দুই মসজিদের দর্শনার্থীদের জন্য আরও সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করতে তার এ সফর।

প্রায় এক যুগ পর সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রীর বাংলাদেশ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণায়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী পাকিস্তান হয়ে বাংলাদেশে আসবেন। এটা একটা আঞ্চলিক সফর। এজন্য এ সফর বেশ গুরুত্বপূর্ণ। আল-রাবিয়াহ’র এটা প্রথম বাংলাদেশ সফর। প্রায় ১০ বছরের বেশি সময়ের মধ্যে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী বাংলাদেশে আসেননি। কবে হজ ও ওমরাহ মন্ত্রী সফর করেছেন, সেটা আমাদের মনেও পড়ে না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী ইসলামাবাদ হয়ে আগামীকাল ২২ আগস্ট রাতে ঢাকায় আসবেন। ঢাকা সফরকালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া তিনি ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীর সঙ্গে বৈঠক করবেন।

এছাড়া ঢাকার সৌদি দূতাবাসের আয়োজনে ঢাকায় বসুন্ধরা কনভেনশন সেন্টারে হজ ও ওমরাহ সংক্রান্ত অ্যাপস নুসুক নিয়ে হজ এজেন্সিগুলোকে নিয়ে একটি মেলার আয়োজন করা হয়েছে। আল-রাবিয়াহ ওই মেলার উদ্বোধন করবেন।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী সফরে কোন বিষয়গুলো নিয়ে আলোচনা হবে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, হজের বিষয়ে কিছু ফেসিলিটেশান মেজারস নিয়েছে সৌদি আরব। যেমন-ইনিশিয়েটিভ টু রোড মক্কা একটা। এর আওতায় ঢাকাতেই হজযাত্রীর ইমিগ্রেশন ও লাগেজ তল্লাশির কাজ সম্পন্ন করা হয়। ইনিশিয়েটিভ টু রোড মক্কা-এটার বাস্তবায়ন দেখবেন তিনি। এছাড়া অনেকদিন ধরে হজ ও ওমরাহ মন্ত্রীর এখানে আসা হয়নি।

মন্ত্রণালয়ের এ কর্মকর্তা জানান, আর ওমরাহর ক্ষেত্রে সৌদি সরকার কিছু সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে আমাদের চিঠির মাধ্যমে কিছু জানায়নি। তবে মুখে মুখে বলছে। যারা ওমরাহ করতে যাবেন, তাদের এজিন্সের কাছে যেতে হবে না। অনলাইনে আবেদন করে আগ্রহীরা সৌদি যেতে পারবেন। এ সমস্ত বিষয়ে তাদের জানানোর বিষয় রয়েছে। এসব বিষয় নিয়ে আলোচনা করতে তিনি আসছেন।

জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী আসবেন এটা নিশ্চিত। ওনার আসার বিষয়ে আমরা প্রস্তুতি রাখছি। ওনার অফিসিয়াল কোনো বিস্তারিত প্রোগ্রাম আমরা পাইনি। আমরা ধারণা করছি, হজ ও ওমরাহ বিষয়ে তিনি মতবিনিময় হবেন। এ বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন, যেহেতু তিনি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী।

মতিউল ইসলাম বলেন, ঢাকায় বসুন্ধরা কনভেনশন সেন্টারে হজ ও ওমরাহ সংক্রান্ত অ্যাপস নুসুক নিয়ে হজ এজেন্সিগুলোকে নিয়ে একটি মেলার আয়োজন করা হয়েছে। এটা মূলত হজ ও ওমরাহ অটোমেশন সংক্রান্ত অ্যাপস। এ মেলাটা হবে। উনি থাকবেন ওখানে। মেলায় আমাদের দেশের হজ এজেন্সিগুলোকে এ অ্যাপসের সঙ্গে পরিচয় করাবে সৌদি। কিভাবে এ দেশের মানুষ আরও সহজে ওমরাহ ও হজে যেতে পারে এবং নুসুক অ্যাপসের ব্যবহার করতে হয়, সেই বার্তাই দেওয়া হবে। অনেক সময় ওমরাহ যাওয়ার জন্য এটাতে রেজিস্ট্রেশন করতে হয়। এটার হয়তো আরও বহুমুখী কার্যক্রম আছে। তারা এগুলো দেখাবেন।

শনিবার (১৯ আগস্ট) সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ও পাকিস্তান সফরে যাচ্ছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ। সৌদি আরবের ভিশন ২০৩০ অর্জনে পাকিস্তান ও বাংলাদেশ থেকে ওমরাহ পালনকারীদের সৌদি আরবে যাত্রা আরও সহজ করা এবং ধর্মীয় ও সাংস্কৃতিক ক্ষেত্রে তাদের অভিজ্ঞতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করতে দুই দেশের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

উল্লেখ্য, সৌদির হজ ও ওমরাহ মন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি আল-রাবিয়াহ গড সার্ভিস প্রোগ্রাম কমিটিরও চেয়ারম্যান। ২০২১ সালের অক্টোবরে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-রাবিয়াহকে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রীর দায়িত্ব দেন। বর্তমান দায়িত্বের আগে আল-রাবিয়াহ সৌদির স্বাস্থ্যমন্ত্রী ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত