বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ ত্রিবার্ষিক সাধারণ সভা ও নির্বাচন সুসম্পন্ন

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ১৩:৫১ |  আপডেট  : ১৮ এপ্রিল ২০২৪, ০৯:০৭

গত ১৪ জানুয়ারী, ২০২২ শুক্রবার সারাদিনব্যাপী কর্মসূচীর মাধ্যমে বৌদ্ধদের জাতীয় সংগঠন ও (World Fellowship of Buddhist Regional Centre in Bangladesh) বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের ত্রিবার্ষিক সভা ও নির্বাচন-২০২২ ধর্মরাজিকা অডিটোরিয়ামে ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরোর সভাপতিরে অনুষ্ঠিত হয়।

সকাল ৯.৩০ টায় জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলনের মাধ্যমে ও জাতীয় সঙ্গীত গেযে অনুষ্ঠানের সূচনা হয়। সভায় পবিত্র ত্রিপিটক পাঠ করেন ভদন্ত ধর্মরঙ্গ ভিক্ষু ও ভদন্ত প্রিয়রত্ন ভিক্ষু। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন ধর্মরাজিক ললিতকলা একাডেমির শিল্পীবৃন্দ। 

স্বাগত বক্তব্য রাখেন রনজিত কুমার বড়ুয়া। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রফেসর ডা: উত্তম কুমার বড়ুয়া, মহাসচিবের প্রতিবেদন রাখেন পি আর বড়ুয়া, অর্থ সচিবের প্রতিবেদন রাখেন অনিমেষ বড়ুয়া, কৃষ্টি প্রকাশনার উম্মোচন উপলক্ষে বক্তব্য রাখেন স্বরুপানন্দ ভ্রমণ, শুভেচ্ছা বক্তব্য রাখেন সদস্য সচিব অনুপম বড়ুয়া, ভদত্ত রাজগুরু অভয়ানন্দ মহাথেরো, প্রকৌ পরিতোষ কুমার বড়ুয়া, পুস্পেন বড়ুয়া কাজল ও চম্পাকলি বড়ুয়া।

সভায় সংগঠনের নীতি নির্ধারণী ও একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় দিকনির্দেশনামূলক ভাষণ প্রদান করেন সংঘের যুগ্ম মহাসচিব দেবপ্রিয় বড়ুয়া। সংঘের গঠনতন্ত্র সংশোধনী ও প্রস্তাবাবলী উপস্হাপন করেন। সংঘের ঊর্ধ্বতন সহ-সভাপতি প্রফেসর ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়া, ধন্যবাদ দেন কল্লোল লাল বড়ুয়া। সংঘের সভাপতি ভদ্য বুদ্ধপ্রিয় মহাথেরোর সভাপতির ভাষণের মধ্য দিয়ে ত্রিবার্ষিক সভার প্রথম অধিবেশনের সমাপ্তি হয়।

২য় অধিবেশনের নির্বাচনী সভায় ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথেবো সভাপতি ও প্রফেসর ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়া মহাসচিব নির্বাচিত

সেদিন বিকেল ২.৩০ টায় প্রধান নির্বাচন কমিশনার মি: রণজিৎ প্রসাদ বড়ুয়ার সভাপতিত্বে নির্বাচনী সভা আরম্ভ হয়। সভায় নির্বাচন কমিশনার শিক্ষিকা সীমা বড়ুয়া উপস্হিত ছিলেন। অসুস্থতার কারণে অন্য আর একজন নির্বাচন কমিশনার ড: শান্টু বড়ুয়া উপস্হিত হতে পারেননি। উক্ত নির্বাচনী সভা মিস কৃষ্টি লিওনা অং এর গান দিয়ে শুরু হয়।

সভায় প্রধান নির্বাচন কমিশনার সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রেখে তাঁর পক্ষে নব নির্বাচিত ৬৫ সদস্য বিশিষ্ট একটি প্যানেল সর্বসম্মতভাবে সংঘের গঠনতন্ত্রের ধারানুযায়ী নির্বাচিত হয়। উক্ত প্যানেল তদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরো ও বিকিরণ প্রসাদ বড়ুয়া  সর্বসম্মতভাবে নির্বাচিত বলে ঘোষনা দেওয়া হয়। উক্ত প্যানেলে তদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরোকে সভাপতি ও প্রফেসর ডঃ বিকিরণ প্রসাদ বড়ুয়াকে মহাসচিব করে উক্ত ৬৫ জনের প্যানেল পাঠ করে শোনানো হয়। এই মূহ: করতালির মাধ্যমে তাঁদেরকে বরণ করে নেওয়া হয়। 

সকাল ও বিকেলে ২ পরে অনুষ্ঠিত ত্রিবার্ষিক সভা ও নির্বাচনী সভা-২০২২ পরিচালনা করেন যুগ্ম মহাসচিব প্রফেসর  ডা: সুমন কান্তি বড়ুয়া ও সদস্য সচিব অনুপম বড়ুনা।

নব নির্বাচিত সভাপতি ও মহাসচিবকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন তদন্ত প্রিয়দর্শী মহাথেরো, তদন্ত জ্ঞানবংশ মহাথেরো, পি আর বড়ুয়া, দেবপ্রিয় বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি ঢাকা শাখার সাধারণ Swican Baran Chowdhury রনজিত কুমার বড়ুয়া, কমলেন্ধু বিকাশ বড়ুয়া, প্রফেসার ডাঃ উত্তম কুমার বড়ুয়া নিউ নিউ খেইন প্রীতিশ রন্জন বড়ুয়া, অঞ্চল কুমার তালুকদার, উপাধ্যক্ষ সুব্রত বরণ বড়ুয়া, অধ্যাপিকা স্মৃতি বড়ুয়া, প্রফেসর ড: দীপজ্ঞান শ্রীজ্ঞান বড়ুয়া, মিলি বড়ুয়া, প্রদীপ কুমার বড়ুয়া, ব্রন্মান্ত প্রতাপ বড়ুয়া রিপন, বিনয় ভূষন বড়ুয়া, সঞ্চিতা বড়ুয়া প্রমুখ নেতৃবৃন্দ। তদন্ত বুদ্ধপ্রিয় মহাথেরোর সভাপতির ভাষণের মধ্যদিয়ে সারাদিনব্যাপী অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষনা করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত