বাংলাদেশ-জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ১৫:৩৪ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ১৫:৪৫

বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে পঞ্চম বাংলাদেশ-জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুর ১২টায় ভার্চুয়ালি শুরু হওয়া দুই ঘণ্টার এ সংলাপ শেষ হয় দুপুর ২টায়।

এবারের অর্থনৈতিক সংলাপের আয়োজক দেশ ছিল জাপান। কিন্তু বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় অনলাইন প্ল্যাটফর্মে এ যৌথ অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হয়। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মূলত ২০১৪ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের মধ্য দিয়ে দুই দেশের অর্থনৈতিক সম্পর্কের নতুন দিগন্তের সূচনা হয়। এর ধারাবাহিকতায় দুই দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদারকরণে বাংলাদেশ-জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়।
 
ঢাকা প্রান্তে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এ অর্থনৈতিক সংলাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দেন।
 
এছাড়াও বাংলাদেশ ব্যাংকের গভর্নর; জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংলাপে অংশ নেন পররাষ্ট্র, বাণিজ্য, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ, বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবরা। এছাড়াও অংশ নিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ও বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যানরা; জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালকরা। বেসরকারি পর্যায়ের প্রতিনিধি হিসেবে এফবিসিসিই, বিজিএমইএ, জেবিসিসিআইসহ বিভিন্ন বেসরকারি বাণিজ্য সংগঠনের সভাপতি প্রতিনিধিরাও সংলাপে অংশ নেন।

অন্যদিকে টোকিও প্রান্তে জাপান থেকে অংশগ্রহণকারী দলের নেতৃত্বে ছিলেন দেশটির ইকোনমি ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি‘র আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস-মিনিস্টার হিরাই হিরোহিদে। এছাড়া বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতার জন্য জাপান-বাংলাদেশ কমিটি হিসেবে জাপান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (জেসিসিআই) চেয়ারম্যান, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেটরো) বাংলাদেশ কার্যালয়ের প্রধানসহ অন্যান্য ব্যবসায়ী প্রতিনিধিরা সংলাপে অংশগ্রহণ করেন।

এবারের সংলাপে সচিব, কৃষি মন্ত্রণালয় এবং মহাপরিচালক (নির্বাহী সেল ও বেসরকারি ইপিজেড), প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক অ্যাগ্রি বিজনেস অ্যান্ড লজেস্টিক সেক্টরের এ বিভিন্ন নীতি সহায়তা এবং প্রণোদনা সম্পর্কিত সরকারি উদ্যোগগুলো উপস্থাপন করা হয়।

এ ছাড়া বাংলাদেশে অ্যাগ্র বিজনেস অ্যান্ড লজেস্টিক সেক্টরে জাপানি বিনিয়োগের অপার সম্ভাবনা নিয়ে যথাক্রমে ড. এফ এইচ আনসারি, প্রেসিডেন্ট এসিআই অ্যাগ্রি বিজনেস ডিভিশন ও ড. এম মাসরুর রিয়াজ, প্রেসিডেন্ট ও সিইও, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের দুটি উপস্থাপনা প্রদান করা হয়।

এ ছাড়া উভয়পক্ষ বাংলাদেশে জাপানিজ বিনিয়োগকারীদের ব্যবসা সম্প্রসারণের জন্য ভবিষ্যৎ করণীয় সম্পর্কে আলোকপাত করেন এবং নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় জিটুজি ভিত্তিতে প্রতিষ্ঠিত বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোনের কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

এ সময় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পক্ষ থেকে মহেশখালী অর্থনৈতিক অঞ্চলসহ বাংলাদেশে বিনিয়োগের জন্য জাপানি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়।
 
জাপানের পক্ষ হতে বাংলাদেশে জাপানের বিদ্যমান বিনিয়োগ এবং বিভিন্ন সেক্টরে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগের এবং সহযোগিতার ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে সরকারি ও বেসরকারি পক্ষ হতে বক্তব্য প্রদান করা হয়, সে সঙ্গে বিনিয়োগ সম্প্রসারণের জন্য বাংলাদেশের বিভিন্ন করণীয় সম্পর্কে অবহিত করা হয় এ সংলাপে।
 
এ দেশে জাপানি বিনিয়োগে আকর্ষণ ও সম্প্রসারণের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ হতে সব প্রকার সহযোগিতার বিষয়ে তাদের আশ্বস্ত করা হয়। ইতোপূর্বে জাপানি বিনিয়োগকারীরা যেসব বিষয়ে বাংলাদেশের দৃষ্টি আকর্ষণ করেছিলেন তার বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়। জাপানের পক্ষ হতে বাংলাদেশের গৃহীত কার্যক্রমে সন্তোষ প্রকাশ। করা হয় এবং ভবিষ্যতেও এ অগ্রগতি অবাহত থাকবে মর্মে আশা প্রকাশ করা হয়।
 
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরের মাধ্যমে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক নতুন মাত্রা লাভ করবে মর্মে আশা প্রকাশ করে উভয়পক্ষ পঞ্চম বাংলাদেশ-জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ সমাপ্তি ঘোষণা করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত