ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কি

বাংলাদেশে যেকোনো পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৭ ডিসেম্বর ২০২৩, ১৬:৫৫ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৭:১৮

আমেরিকান বা পশ্চিমা দেশগুলোর বাংলাদেশের বিরুদ্ধে নেয়া যেকোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া। বিষয়টি উল্লেখ করে ঢাকায় রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কি বলেন, পশ্চিমারা প্রতিটি দেশে বিপ্লবের ব্যবস্থা করার চেষ্টা করতে পারে ও তারা স্বীকৃতি দেয়। তাই এই সম্ভাবনার দিকে দয়া করে তাকান।

আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবে স্বাধীনতা সাংবাদিক ফোরাম আয়োজিত ‘টকস উইথ অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে বক্তব্য রাখার পাশাপাশি সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন আলেকজান্ডার মন্টিটস্কি।

বক্তব্যের শুরুতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে রাশিয়ার সমর্থনের কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত। পাশাপাশি বর্তমানে বাংলাদেশের উন্নয়ন ও একাধিক প্রকল্পে সমর্থনের বিষয়ে বিস্তারিত উল্লেখ করেন তিনি।

এ সময় এক সাংবাদিকের প্রশ্ন ছিল বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে ওয়াশিংটন হস্তক্ষেপ করছে বলে সম্প্রতি মন্তব্য করেছে মস্কো। এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকা নিয়ে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নাম নেয়া হয়। গতকাল বুধবার বিষয়টিকে ‘ক্লাসিক রাশিয়ান প্রোপাগান্ডা’ বলে অভিহিত করেছেন হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি।

বিষয়টি নিয়ে মন্তব্য চাওয়া হলে আলেকজান্ডার মন্টিটস্কি বলেন, রাশিয়ার মুখপাত্র দশ বছর আগের ঘটে যাওয়া ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটকে উদাহরণ হিসেবে উল্লেখ করেছিলেন।

রাষ্ট্রদূত বলেন, তারা প্রতিটি দেশে যেকোনো বিপ্লবের ব্যবস্থা করার চেষ্টা করতে পারে ও তারা স্বীকৃতি দেয়। তাই এই সম্ভাবনার দিকে দয়া করে তাকান। আমরা আপনাদের বলেছি যা আমরা অবশ্যই করব- আমরা এখানে যেকোনো বেআইনি কর্মের বিরুদ্ধে। এখানে আমেরিকান বা পশ্চিমা দেশগুলোর নেয়া যেকোনো পদক্ষেপ, নিষেধাজ্ঞার পদক্ষেপের বিরুদ্ধে আমরা থাকব। দেখা যাক কী হয়। আমি আশা করি, এখানে এত কঠিন কিছু ঘটবে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত