বাংলাদেশে প্রথম ক্রিকেট, অ্যাথলেটিকস ও সাঁতার বিষয়ে স্নাতক পড়ার সুযোগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ আগস্ট ২০২৩, ১৪:৩৫ |  আপডেট  : ৩ মে ২০২৪, ২০:১৬

প্রথমবারের মতো বাংলাদেশে চালু হচ্ছে ক্রিকেটসহ তিনটি খেলার ওপর অনার্স বা স্নাতক পড়ার সুযোগ। মঙ্গলবার (৮ আগস্ট) সকালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিকেএসপি সূত্র জানায়, বিকেএসপিতেই দেশের প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে চার বছর মেয়াদি ‘ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ’ বিভাগ। যেখানে াপাবেন শিক্ষার্থীরা। এরই মধ্যে ২০২২-২৩ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ‘ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ’ কার্যক্রমে স্নাতক (সম্মান) শ্রেণিতে ছাত্রছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে অধ্যয়ন করতে হলে ভর্তিচ্ছু প্রার্থীকে বাংলাদেশের যেকোনো স্বীকৃত শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনো শাখা থেকে ২০২১ ও ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় এবং ২০১৯ ও ২০২০ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ-৩ সহ উভয় পরীক্ষায় সম্মিলিতভাবে কমপক্ষে জিপিএ-৬.৫ পেতে হবে। সেইসঙ্গে আবেদনকারী শিক্ষার্থীর যেকোনো খেলায় জাতীয়, বিভাগীয় ও জেলা পর্যায়ে অংশগ্রহণের অভিজ্ঞতা থাকতে হবে।

এমন উদ্যোগে দেশের ক্রীড়াঙ্গনে নতুন অধ্যায়ের সূচনা হবে বলছেন ক্রীড়া বিশেষজ্ঞরা। বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম জাগো নিউজকে বলেন, কোচ আম্পায়ার ও ফিজো কথা আসলেই প্রথমে সবার পছন্দ থাকে বিদেশি কাউকে। এখন সময় এসেছে খেলোয়াড় ছাড়াও খেলার সঙ্গের মানুষগুলো দক্ষ করে তোলা। এখন ভবিষ্যৎ প্রজন্ম কোচ কিংবা অন্যান্য স্টাফ পাবে অনার্স-মাস্টার্স কিংবা পিএইচডি করা কাউকে।

বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিকমানের খেলোয়াড় তৈরি করতেই এমন উদ্যোগ। মাঠের পারফরম্যান্সের পাশাপাশি লেখাপড়ায়ও এগিয়ে যাবে ভবিষ্যৎ খেলোয়াড়রা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত