অর্থমন্ত্রী

বাংলাদেশে আরো বিনিয়োগ করার জন্য বিশ্বব্যাংক প্রস্তুত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১৭:৩২ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ১৩:২১

বাংলাদেশে আরো বিনিয়োগ করার জন্য বিশ্বব্যাংক প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেছেন, আর্থিক খাতে সহায়তার জন্যও বৈশ্বিক ঋণদাতা এ সংস্থাটি আগ্রহ দেখিয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে করেন বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আবদুল্লায়ে সেক। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বড় পরিসরে তাদের সাথে আমাদের সম্পর্ক রয়েছে। আর্থিক খাতে সহায়তার জন্য তারা প্রস্তুত আছে। বিশ্বব্যাংক বাংলাদেশে আরো বিনিয়োগ করতে প্রস্তুত।সংস্কারের বিষয়ে বিশ্বব্যাংক প্রতিনিধি ‘ওভারঅল’ কথা বলেছে বলে জানান মাহমুদ আলী।

তিনি বলেন, সার্বিক বিষয় দিয়ে আলোচনা হয়েছে। আর্থিক খাতে সংস্কার প্রয়োজন। কোন কোন খাতে সংস্কার করা হবে, তা পর্যালোচনা করে দেখা হবে।

এদিকে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে মুদ্রা বিনিময় হার, মুদ্রানীতি এবং সুদের হারসহ আর্থিক খাতে বিভিন্ন সংস্কার প্রয়োজন বলে মনে করেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুল্লায়ে সেক।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের পর থেকে বাংলাদেশে বিশ্বব্যাংকের সহায়তা অব্যাহত আছে। এখন পর্যন্ত ৫২ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা করা হয়েছে।এছাড়া আরো ১৬ বিলিয়ন ডলার সহায়তার বিষয়ে প্রতিশ্রুতি দেয়া আছে বলেও জানান আবদুল্লায়ে সেক।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত