বাংলাদেশের হয়ে খেলতে চান হামজা চৌধুরী

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৯ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ০৯:৪১

বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হামজা চৌধুরী। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির হয়ে মাঠ মাতানোর পর চলতি মৌসুমে ওয়াটফোর্ডে খেলছেন ধারে। ২০১৯ সালে গুঞ্জন উঠেছিল, এই ফুটবলার বাংলাদেশের হয়ে খেলার সম্মতি জানিয়েছেন। কিন্তু তখনকার বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে জানান, হামজার পক্ষ থেকে দেশের হয়ে খেলার ব্যাপারে কোনো জবাব আমি পাননি তারা। কিন্তু এবার এই ফুটবলার নিজেই লাল-সবুজের জার্সি গায়ে জড়ানোর ব্যাপারে নিজের ইচ্ছার কথা জানালেন। 

বাংলাদেশি মা ও গ্রেনাডিয়ান বাবার ছেলে হামজা চৌধুরী। লেস্টার সিটি একাডেমি থেকে বেড়ে উঠা এই ফুটবলার গতকাল স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, একদিন আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে খেলতে চান তিনি। 

হামজার মতে, বাংলাদেশের হয়ে খেলতে পারা তার জন্য সম্মানের থেকেও বেশি কিছু। লাল-সবুজের জার্সিতে দেশের প্রতিনিধিত্ব করতে পারলে তিনি সম্মানিত হবেন। 

ইংলিশ পেশাদার ফুটবলে খেলা প্রথম ব্রিটিশ-বাংলাদেশি হামজা ফুটবলে তার পথচলা, অন্তর্ভুক্তি এবং ব্রিটেনে অবস্থানরত দক্ষিণ এশীয়দের প্রতিনিধিত্ব করার ব্যাপারে যে বিষয়গুলো প্রভাবিত করে তা নিয়ে কথা বলেন। 

সাবেক ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের ফুটবলার হামজার রয়েছে বাংলাদেশি এবং গ্রেনাডিয়ান ঐতিহ্য। ২৪ বছর বয়সী হামজা প্রিমিয়ার লিগ ফুটবল খেলা একমাত্র ব্রিটিশ-বাংলাদেশি।

বাংলাদেশের হয়ে খেলার ব্যাপারে তিনি নিজেকে ঠকিয়েছেন কিনা জানতে চাইলে চৌধুরী বলেন, 'হ্যাঁ আমার তাই মনে হয়, আমার অবশ্যই তাই মনে হয়।’

'আমি শুরুতে বিভ্রান্ত ছিলাম [বাংলাদেশে খেলার সাফল্য নিয়ে]। আমি [এখন] দেখতে চাই আগামী কয়েক বছরে আমি কতটা ভালো করতে পারি।  কিন্তু বাংলাদেশের হয়ে খেলতে পারা আমার জন্য হবে গর্বের। আমার জন্য সম্মানের থেকেও বেশি।’ 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত