বাংলাদেশের সঙ্গে আধুনিক সম্পর্ক গড়ে তুলতে চায় ইইউ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৪, ১৬:১৮ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ২১:৪৯

বাংলাদেশের সঙ্গে আধুনিক সম্পর্ক গড়ে তুলতে চায় ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। বুধবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। এ সময় তিনি বিষয়টি নিয়ে আলোচনা করেন।

বৈঠকের পর রাষ্ট্রদূত হোয়াইটলি সাংবাদিকদের বলেন, আমার সঙ্গে নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. মাহমুদের খুব ভালো আলোচনা হয়েছে। অনেক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। মন্ত্রীর সঙ্গে বেলজিয়ামের খুব ভালো সম্পর্ক রয়েছে এবং সেখানেই ইউরোপিয়ান ইউনিয়নের সদর দফতর। তিনি ইউরোপ খুব ভালো জানেন এবং ইউরোপে কীভাবে কাজ করা হয়, সেটি সম্পর্কে অবগত আছেন।

বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের সম্পর্ক কীভাবে এগিয়ে নেওয়া যায়, তা নিয়ে রাষ্ট্রদূত বলেন, আমরা বিস্তারিত আলোচনা করেছি। আমাদের অনেকগুলো এজেন্ডা রয়েছে, এর মধ্যে পার্টনারশিপ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট করার জন্য আলোচনা শিগগিরই শুরু করতে হবে। এটি একটি বিস্তারিত নতুন জেনারেশন চুক্তি। এশিয়ায় শুধু একটি দেশের সঙ্গে আমাদের এ ধরনের চুক্তি আছে।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের সমস্যা, রাশিয়া-ইউক্রেন সংঘাত, যা ইউরোপের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং রোহিঙ্গা সমস্যা নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। এসব বিষয়ে আমাদের দীর্ঘদিনের সহযোগিতা রয়েছে এবং সামনের বছরগুলোতেও এটি অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্ককে এগিয়ে নেওয়ার জন্য আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি, বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে চার্লস হোয়াইটলি বলেন, আমার মনে হয় আগামী পাঁচ বছর আমরা বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের সম্পর্কের মধ্যে বড় ধরনের একটা পরিবর্তন দেখবো এবং এর মূল চলনশক্তি হবে নতুন পার্টনারশিপ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট।

বর্তমানে বাংলাদেশের সঙ্গে ২০০১ থেকে বলবৎ আমাদের যে চুক্তিটি রয়েছে, সেটির থেকে পার্টনারশিপ কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট অনেক বেশি রাজনৈতিক হবে। এক বছর আগে বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে প্রথম রাজনৈতিক সংলাপ হয়েছিল এবং এটি গুরুত্বপূর্ণ যে পররাষ্ট্রনীতি নিয়েও দুপক্ষের মধ্যে পরিপক্ব আলোচনা বলে তিনি জানান।

তিনি বলেন, শুধু দুই দেশের জন্য প্রয়োজনীয় দ্বিপক্ষীয় আলোচনার মধ্যেই সীমাবদ্ধ নয়, বরং আন্তর্জাতিক অঙ্গনে দুপক্ষের পররাষ্ট্রনীতি কী এবং একে অপরকে কীভাবে সহায়তা করতে পারে, সেটি নিয়ে আমাদের আলোচনা গুরুত্বপূর্ণ।

দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন একটি বিবৃতি দিয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, আমরা আজ ভবিষ্যতে সম্পর্ক নিয়ে আলোচনা করেছি, বাংলাদেশের সঙ্গে আধুনিক সম্পর্ক তৈরির বিষয় কথা বলেছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত