বাংলাদেশসহ পাঁচ দেশের পোশাক খাত তদন্ত করবে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ মার্চ ২০২৪, ১৬:২৪ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৯

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশসহ পোশাক রপ্তানিকারক শীর্ষ দেশগুলোতে পোশাক রপ্তানি বিষয়ে তদন্ত শুরু করবে ওয়াশিংটন। দেশটির আন্তর্জাতিক বাণিজ্য কমিশন (ইউএসআইটিসি) এ তদন্ত করবে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি বলছে, বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে পোশাক রপ্তানিকারক শীর্ষ দেশগুলোর এ সংক্রান্ত শুনানির দিন ধার্য করা হয়েছে। বাংলাদেশের শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী ১১ মার্চ। কূটনৈতিক সূত্রের তথ্যমতে, বাংলাদেশের পোশাক শিল্পের পরিস্থিতি নিয়ে তদন্ত করবে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান কম্বোডিয়া ও ইন্দোনেশিয়ার পোশাক খাত নিয়েও তদন্ত করবে দেশটি।

সূত্রের মতে, যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানিতে শীর্ষ দেশগুলো কীভাবে অবস্থান করে নিয়েছে, সেটি খতিয়ে দেখবে ইউএসআইটিসি। এছাড়া, সংশ্লিষ্ট দেশগুলোর পোশাক খাতের পরিস্থিতিও মূল্যায়ন করতে চায় ইউএসআইটিসি।

এ বিষয়ে ঢাকার এক কূটনীতিক বলেন, ১১ মার্চ শুনানিতে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয় ও বিজিএমইএ তাদের বক্তব্য উপস্থাপন করবে। এক্ষেত্রে লিখিত ও মৌখিকভাবে বক্তব্য উপস্থাপনের সুযোগ রয়েছে। শুনানির পর আগামী ২২ মার্চ পর্যন্ত লিখিত বক্তব্য উপস্থাপনের সুযোগ থাকবে। আর আগামী ৩০ আগস্ট কমিশন তাদের তদন্ত প্রতিবেদন বাণিজ্য প্রতিনিধির কাছে হস্তান্তর করবে।

গত বছরের (২০২৩) নভেম্বরের মাঝামাঝিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাইডেন প্রশাসনের নতুন শ্রম নীতির ঘোষণা দেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, বিশ্বজুড়ে যারা শ্রমিক অধিকার হরণ করবে, শ্রমিকদের ভয়ভীতি দেখাবে এবং আক্রমণ করবে, তাদের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞাসহ নানা ধরনের নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের নতুন শ্রম নীতির ঘোষণার পর ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়ে তাদের শঙ্কার কথা জানায়।

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত