বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোতে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৪৫ |  আপডেট  : ২৯ এপ্রিল ২০২৪, ২০:১৫

 ৩০০ কোটি মানুষের বাজার আকৃষ্ট করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেন, ভৌগোলিকভাবে বাংলাদেশ ৩০০ কোটি মানুষের বাজারের কেন্দ্রবিন্দুতে রয়েছে। আমাদের নিজস্ব ১৭ কোটি মানুষ রয়েছে।

তিনি আরও বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের বিত্তশালী জনসংখ্যা দাঁড়াবে সাড়ে তিন কোটিতে। তাই জার্মানি ও যুক্তরাজ্যকে পেছনে ফেলে বাংলাদেশ বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজারে পরিণত হবে।

তিনি বলেন, আমরা এই ফোরামের মাধ্যমে বাংলাদেশ ও অন্যান্য কমনওয়েলথ দেশগুলোর উন্নয়নে অবদান রাখতে ইচ্ছুক দেশ ও বিনিয়োগকারীদের সঙ্গে দীর্ঘমেয়াদী, অর্থবহ সম্পর্ক গড়ে তোলার অপেক্ষায় রয়েছি।

বাংলাদেশের লক্ষ্য অর্জনে উন্নয়ন অংশীদারদের প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করতে আমাদের আরও উচ্চমানের ও টেকসই বিনিয়োগ প্রয়োজন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য প্রায় সব খাত উন্মুক্ত রয়েছে। তবে এর মধ্যে কৃষিপণ্য ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, চামড়া ও চামড়াজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ, চিকিৎসা সরঞ্জাম, অটোমোবাইল ও জাহাজ নির্মাণ এবং আইসিটি খাতে আরও বিনিয়োগ উৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, এসব খাতে আশাব্যঞ্জক বিনিয়োগ সুবিধা রয়েছে, যার মধ্যে লভ্যাংশ বা সুবিধা নিজ দেশে ফিরিয়ে নেওয়ার সহজ প্রক্রিয়াও রয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত