বলিউডের সুপরিচিত পরিচালক ও অভিনেতা সতীশ কৌশিক আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ মার্চ ২০২৩, ১১:৫৯ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৮:০৬

বলিউডের সুপরিচিত পরিচালক ও অভিনেতা সতীশ কৌশিক আর নেই। মাত্র ৬৬ বছর বয়সেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এই তারকা। আজ বৃহস্পতিবার সকালে তাঁর মৃত্যুসংবাদ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। টুইটারে এ খবর জানান প্রবীণ বলিউড অভিনেতা অনুপম খের।

এখন পর্যন্ত সতীশের মৃত্যুর কোনো কারণ নির্দিষ্টভাবে জানা যায়নি। তবে সতীশের সহ–অভিনেতা অনুপম খের টুইটে জানান, গাড়ির মধ্যেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন এই বর্ষীয়ান অভিনেতা। জানা গেছে, আজই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। এ মুহূর্তে গুরুগ্রামের ফর্টিস হাসপাতালে রয়েছে তাঁর মরদেহ। সেখানেই মৃত্যুর সঠিক কারণ জানতে ময়নাতদন্ত করা হবে। এরপর মুম্বাইয়ে অভিনেতার বাসভবনে দেহ নিয়ে যাওয়া হবে।

১৯৫৬ সালের ১৩ এপ্রিল, হরিয়ানার মহেন্দ্রগড়ে জন্ম সতীশ কৌশিকের। হরিয়ানাতেই প্রাথমিক স্তরের পড়াশোনা শেষ করে সতীশ চলে যান দিল্লিতে। ১৯৭২ সালে দিল্লির কিরোরি মাল কলেজ থেকে স্নাতক পাস করেন তিনি। এরপর ভর্তি হন ন্যাশনাল স্কুল অব ড্রামা এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটে। ১৯৮০ সালের শুরুতে থিয়েটার অভিনেতা হিসেবে কাজ শুরু করেন সতীশ কৌশিক।

১৯৯৩ সালে ‘রূপ কি রানি চোরো কা রাজা’ পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু পরিচালক সতীশ কৌশিকের। পরবর্তীকালে ‘হাম আপকে দিল মে রেহতে হ্যায়’, ‘মুঝে কুছ কেহনা হ্যায়’-এর মতো ছবি পরিচালনা করেন তিনি। সালমন খানের ‘তেরে নাম’ ছবির হাত ধরে পরিচিতি বাড়ে পরিচালক সতীশ কৌশিকের। শুধু পরিচালক হিসেবে নয়, অভিনেতা হিসেবেও আলাদা পরিচিতি ছিল তাঁর।

‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে ‘ক্যালেন্ডার’ চরিত্রে তাঁর অভিনয় বেশ সাড়া ফেলেছিল। আশি ও নব্বইয়ের দশকের একাধিক ছবির পাশাপাশি সাম্প্রতিক সময়ে ‘বাগি ৩’, ‘ছত্রিওয়ালি’র মতো ছবিতেও অভিনয় করেছেন সতীশ কৌশিক। পর্দায় কৌতুকাভিনয় জন্যই খ্যাতি ছিল তাঁর। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত