ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক আজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ নভেম্বর ২০২৩, ১০:৩১ |  আপডেট  : ২১ মে ২০২৪, ১৪:১১

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে আজ সোমবার রুদ্ধদ্বার বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সংবাদ ওয়েবসাইট সিকিউরিটি কাউন্সিল রিপোর্ট (এসসিআর) এই তথ্য জানিয়েছে।

 এসসিআর জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত ও চীনের অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এই বৈঠক হতে যাচ্ছে।

বৈঠকে ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে একটি নতুন প্রস্তাব গ্রহণের বিষয়টি নিরাপত্তা পরিষদ বিবেচনায় নিতে পারে বলে জানিয়েছে এসসিআর।
নতুন প্রস্তাবটির উদ্যোক্তা নিরাপত্তা পরিষদের নির্বাচিত ১০ সদস্য।

যুদ্ধবিরতি বা মানবিক বিরতির আহ্বান জানিয়ে আনা চারটি প্রস্তাব ইতিমধ্যে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদের ভেটোর কারণে ভেস্তে গেছে।

নিরাপত্তা পরিষদ শেষ দুটি প্রস্তাব পাসে ব্যর্থ হওয়ার পর ১০ দিনের বেশি সময় পেরিয়ে গেছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। হামলায় ইসরায়েলের ১ হাজার ৪০০ জনের বেশি ব্যক্তি নিহত হন। এ ছাড়া দুই শতাধিক ব্যক্তিকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে হামাস।
৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজাকে অবরুদ্ধ করে নির্বিচার বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। গাজায় স্থল অভিযানও চালাচ্ছে ইসরায়েল। গাজায় ইসরায়েলি হামলায় ৯ হাজার ৭০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলের হামলায় গাজায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে গাজায় মানবিক যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা। তবে ইসরায়েল তা প্রত্যাখ্যান করে আসছে। যুদ্ধবিরতির প্রশ্নে ইসরায়েলের সুরেই কথা বলছে যুক্তরাষ্ট্র।

 

সান

 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত