ফিলিস্তিনে যুদ্ধাপরাধের তদন্ত চায় বাংলাদেশসহ পাঁচ দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩, ১৩:৪৬ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৪:০৫

আন্তর্জাতিক অপরাধ আদালতে ফিলিস্তিনি ভূখণ্ডে যুদ্ধাপরাধের ভয়াবহ পরিস্থিতির তদন্ত চায় বাংলাদেশসহ পাঁচটি দেশ। আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম কান শুক্রবার (১৭ নভেম্বর) এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ ছাড়াও ফিলিস্তিনি ভূখণ্ডের পরিস্থিতি তদন্তের জন্য যেসব দেশ আহ্বান জানিয়েছে তারা হলো- দক্ষিণ আফ্রিকা, বলিভিয়া, কমোরোস ও জিবুতি।

সংবাদ সংস্থা রয়টার্সকে দক্ষিণ আফ্রিকা বলেছে, ফিলিস্তিনের ভয়াবহ পরিস্থিতির প্রতি আইসিসি যেন জরুরি মনোযোগ দেয়। এটা নিশ্চিত করতেই এই অনুরোধ করা হয়েছে।

২০১৪ সালের ১৩ জুন থেকে সংঘটিত যুদ্ধাপরাধের অভিযোগে 'ফিলিস্তিনের পরিস্থিতি' নিয়ে আইসিসির তদন্ত চলছে। গত মাসে করিম কান বলেছিলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলা এবং গাজা উপত্যকায় বোমা হামলাসহ ইসরায়েলের প্রতিক্রিয়ার অংশ হিসেবে সংঘটিত যেকোনো অপরাধের বিষয়ে তার অফিসের এখতিয়ার রয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যেহেতু ইতিমধ্যে একটি তদন্ত চলছে, শুক্রবারের অনুরোধটি সীমিত প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।

প্রসিকিউটরের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ফিলিস্তিনি ভূখণ্ডে সংঘটিত অপরাধ এবং ফিলিস্তিনিদের দ্বারা সংঘটিত অপরাধের বিষয়ে তারা এখন পর্যন্ত উল্লেখযোগ্য পরিমাণ তথ্য ও প্রমাণ সংগ্রহ করেছে।

এদিকে ইসরায়েল আন্তর্জাতিক অপরাধ আদালতের আদালতের সদস্য এবং এর এখতিয়ারকে স্বীকৃতি দেয় না। আইসিসি নির্দিষ্ট পরিস্থিতিতে অ-সদস্য রাষ্ট্রগুলোর নাগরিকদের তদন্ত করতে পারে। বিশেষ করে রাষ্ট্রগুলোর অঞ্চলে অপরাধ সংঘটিত হয়েছে হয়েছে বলে অভিযোগ পাওয়া গেলে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত