প্রস্টেট ক্যানসার শনাক্তে রোবোটিকসের ব্যবহার বিষয়ে বাংলাদেশি ডাক্তারদের সাথে মতবিনিময়

  প্রেস রিলিজ

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ১৭:১৫ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৪:০৭

প্রাথমিক পর্যায়েই মরণব্যাধী প্রস্টেট ক্যানসার শনাক্তে রোবোটিকসের ব্যবহার বিষয়ে বাংলাদেশের শতাধিক ডাক্তার ও স্বাস্থ্যখাতের বিশেষজ্ঞদের সাথে মতবিনিময় করেছে ভারতের অন্যতম শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা প্রদানকারী গ্রুপ নারায়ণা হেলথ (এনএইচ)।

অনকোলজি প্রেজেন্ট অ্যান্ড ফিউচার বাংলাদেশের সহযোগিতায় সম্প্রতি ঢাকায় ‘প্রস্টেট ক্যানসারে রোবোটিকসের ব্যবহার’ (ইউজ অব রোবোটিকস ইন প্রস্টেট ক্যানসার) শীর্ষক ওই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে অংশগ্রহণকারীরা উল্লিখিত বিষয়ে হালনাগাদ তথ্য ও উদ্ভাবন সম্পর্কে গভীরভাবে জানার এবং রোবোটিকসের ব্যবহারের মাধ্যমে কীভাবে বাংলাদেশের রোগীরা উপকৃত হবেন তা জানার সুযোগ পান।

গ্লোবাল ক্যান্সার অবজারভেটরির সাম্প্রতিক অনুমান অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশে নতুন ক্যানসার রোগীর সংখ্যা ছিল ১ লাখ ৫৬ হাজার। এই সংখ্যা ক্রমশই বাড়ছে এবং গবেষণা থেকে দেখা যাচ্ছে, এটি (প্রস্টেট ক্যানসার) বিশ্বের সর্বাধিক নির্ণয় করা ক্যানসারের মধ্যে চতুর্থ। বিশেষজ্ঞদের মতে, শুরুতেই রোগটি শনাক্ত করা গেলে এর নিরাময়ের সম্ভাবনা বহুলাংশে বাড়িয়ে তোলা সম্ভব, কিন্তু দুর্ভাগ্যবশত বাংলাদেশের ক্যানসার রোগীদের ক্ষেত্রে এটি ৩য় বা ৪র্থ পর্যায়ে গিয়ে শনাক্ত হয়। ফলে এই রোগে মৃত্যুর হারও থাকে অনেক বেশি।

সেমিনারে মূল বক্তব্য প্রদান করেন পশ্চিমবঙ্গের হাওড়ায় অবস্থিত নারায়ণা হেলথের একটি প্রতিষ্ঠান নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতালের সিনিয়র ইউরো-অনকোলজিস্ট ডা. আনন্দ বিয়ানি। এ সময় তিনি প্রস্টেট ক্যানসারের সর্বোচ্চ পর্যায়েও রোবোটিক সার্জারি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, এ নিয়ে রেফারেন্স কেস স্ট্যাডি উপস্থাপন করেন।

ডাক্তার ও প্রতিনিধিদের উদ্দেশ্যে ডা. আনন্দ বিয়ানি বলেন, ‘প্রস্টেট ক্যানসারসহ বিভিন্ন রকম চিকিৎসার জন্য ভারতের গুরুত্বপূর্ণ স্থানপগুলোতে অবস্থিত আমাদের হাসপাতালগুলোতে বাংলাদেশ থেকে নিয়মিতই প্রচুর রোগী আসেন। স্থানীয় ডাক্তারদের সক্ষমতা বৃদ্ধি করাই আমাদের লক্ষ্য, এতে করে তারা দেশের ভেতর প্রস্টেট ক্যানসার নির্ণয়ের ক্ষেত্রে যে শুধু সফলতা অর্জন করবেন কেবল তাই নয়, বরং সঠিক সময়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণের স্বার্থে প্রয়োজনীয় পরামর্শও দিতে পারবেন।’

নারায়ণা হেলথের দক্ষতা প্রদর্শন করতে ও আধুনিক রোবোটিক পদ্ধতির জ্ঞান সম্পর্কে স্থানীয় ডাক্তারদের সক্ষম করে তুলতে ডা. বিয়ানি নিজের অধীনে রোবোটিক সার্জারি হওয়া এক প্রস্টেট ক্যানসার রোগীর সাম্প্রতিক কেস ভিডিওর মাধ্যমে উপস্থাপন করেন। উপস্থাপনায় সম্পূর্ণ চিকিৎসা পদ্ধতি ও নিরাময় পরবর্তী ফলাফল সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা প্রদান করা হয়।

সেমিনারে বাংলাদেশ থেকে বিশিষ্ট বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের (রেডিয়েশন অনকোলজি) বিভাগীয় প্রধান ডা. রাকিব উদ্দিন আহমেদ, মিটফোর্ড মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভাগীয় প্রধান ডা. স্বপন বন্দ্যোপাধ্যায়, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের (রেডিয়েশন অনকোলজি) সহকারী অধ্যাপক ডা. তনিমা অধিকারী এবং বাংলাদেশ মেডিকেল কলেজ ও হাসপাতালের (মেডিকেল অনকোলজি) বিভাগীয় প্রধান অধ্যাপক জাফর মো. মাসুদ। আয়োজনে প্যানেলিস্ট হিসেবে অংশ নেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. আশরাফ উজ জামান মাহমুদ।

ডা. বিয়ানি আরও বলেন, ‘অসংখ্য সুবিধা ও উন্নত ফলাফলসহ প্রস্টেট ক্যানসারের চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এসেছে রোবোটিক প্রযুক্তি। এর একটি অন্যতম প্রধান অ্যাপ্লিকেশন হলো: রোবোটিক অ্যাসিস্টেড রেডিক্যাল প্রস্টেটেক্টমি (আরএআরপি)। এ অস্ত্রোপচার পদ্ধতিতে নূন্যতম কাটাছেঁড়া করে প্রস্টেট গ্রন্থি অপসারণ করা হয়। দা ভিঞ্চি সার্জিক্যাল সিস্টেম ব্যবহার করে সার্জনরা একটি কনসোল থেকে রোবোটিক আর্মস সজ্জিত সার্জিক্যাল যন্ত্রপাতি ও হাই-ডেফিনিশন ক্যামেরা নিয়ন্ত্রণ করতে পারেন, যা প্রথাগত পদ্ধতির তুলনায় অনেক উন্নত ভিজ্যুয়ালাইজেশন, নির্ভুল ও নিখুঁত নিয়ন্ত্রণ প্রদান করে।’

প্রস্টেট ক্যানসার চিকিৎসায় রোবোটিকস ব্যবহারের মধ্য দিয়ে নিখুঁতভাবে নির্ভুল হওয়া, নিরাময়ের সময় কমিয়ে আনা ও উন্নত ফলাফলের মধ্য দিয়ে বৈপ্লবিক পরিবর্তন এসেছে বলে ডা. বিয়ানির সাথে একমত পোষণ করেন বিশেষজ্ঞরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত