প্রবীণ চলচ্চিত্র নির্মাতা শফিকুর রহমান মারা গেছেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ সেপ্টেম্বর ২০২১, ১১:০৫ |  আপডেট  : ৭ মে ২০২৪, ১৭:১১

প্রবীণ চলচ্চিত্র নির্মাতা আ শ ম শফিকুর রহমান আর নেই। বুধবার (১ সেপ্টেম্বর) রাতে ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুর সময় তার হয়েছিল ৭০ বছর।  এ নির্মাতা স্ত্রী সারা রহমান, এক ছেলে, এক মেয়েসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে শোক জানিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি।  

শফিকুর রহমানের শ্যালক সৈয়দ মুরাদ জানান, বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বাদ জোহর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বাদ আসর ফকিরাপুল জামে মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর শফিকুর রহমানের মরদেহ আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

গত ১৫ আগস্ট শফিকুর রহমানের স্ট্রোক হয়। এরপর হাসপাতালে ভর্তি করা হয় তাকে। শারীরিক অবস্থার অবনতি হলে ১৭ আগস্ট নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)-তে স্থানান্তর করা হয়। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ নির্মাতা।  

১৯৭৩ সালে নির্মাতা ফিরোজ আল মামুনের সহকারী হিসেবে ‘আলোর পথে’ সিনেমার মাধ্যমে কর্মজীবন শুরু করেন শফিকুর রহমান। এরপর বেশ কয়েকজন নির্মাতার সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। ‘হাঙর নদী গ্রেনেড’ সিনেমারও সহযোগী চিত্রনাট্যকার ছিলেন তিনি।

শফিকুর রহমান নির্মিত প্রথম সিনেমা ‘ঢাকা ৮৬’। এরপর ‘রাজামিস্ত্রী’, ‘মালামতি’র মতো সিনেমা নির্মাণ করেছেন এ নির্মাতা। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত