প্রখ্যাত আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ইশতিয়াক হোসেইন কুয়ালালামপুরে মারা গেছেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২১, ১৯:৫৮ |  আপডেট  : ২৭ মার্চ ২০২৪, ২১:২৬

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানী ও আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ প্রফেসর ইশতিয়াক হোসেইন আজ তার কর্মস্থল কুয়ালালামপুরে মারা গেছেন। তিনি ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালয়েশিয়া’র একজন ফ্যাকাল্টি ছিলেন। তার বয়স হয়েছিল ৭১ বছর।

তার এক ঘনিষ্ঠ আত্মীয় বলেন, ‘তিনি কিডনী জটিলতায় ভুগছিলেন। তবে তিনি কুয়ালালামপুরে তার বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।’মালয়েশিয়ার রাজধানীতেই ইশতিয়াককে দাফন করা হবে বলে জানান তিনি। ইশতিয়াক মৃত্যুকালে তাঁর স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

তিনি আন্তর্জাতিক সম্পর্কের ওপর গবেষণা ও পাঠদানের পাশাপাশি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বিষয়ে গবেষণা করছিলেন।   তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতোকোত্তর ডিগ্রী অর্জনের পর তাঁর বিভাগেই শিক্ষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন।

ইশতিয়াক পরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গভর্নমেন্ট এন্ড পলিটিক্স ডিপার্টমেন্টে রাষ্ট্র বিজ্ঞানের প্রফেসর হিসেবে যোগ দেন।   তিনি ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি ও নিউজিল্যান্ডের ওয়াইকাতো বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুর ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট ও কানাডার কার্লটন বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি মেম্বার বা ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেছেন।

তিনি ডিপেন্ডেন্স এন্ড ডাইভার্সিফিকেশন: ফরেন পলিসি অব বাংলাদেশ, ১৯৭১-১৯৭৭- এই বিষয়ের উপর একটি থিসিস লিখে কার্লটন থেকে তার দ্বিতীয় স্নাতোকোত্তর ডিগ্রী লাভ করেন।

ভিয়েতনাম এন্ড ইটস ইন্দোচাইনিজ নেইবার্স: ইভোল্যুশন অব এ স্পেশাল রিলেশনশিপ- বিষয়ে থিসিসের জন্য ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর ইশতিয়াককে পিএইচডি ডিগ্রী প্রদান করে।

অসামান্য গবেষণা ও বই প্রকাশের জন্য তিনি ব্রোঞ্জ পদক, দীর্ঘ-কালীন শিক্ষকতা পদক ও বাংলাদেশ ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন এওয়ার্ডসহ বেশ কিছু আন্তর্জাতিক পদক লাভ করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত