প্রকল্পে অর্থ খরচের বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সতর্ক করলেন পরিকল্পনামন্ত্রী

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৪৭ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ২১:৫৬

প্রকল্পে অর্থ খরচের বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সতর্ক করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অপচয়ের বিষয়ে পরিবার থেকে পাওয়ার শিক্ষা কর্মক্ষেত্রে প্রয়োগের বিষয়েও তাগিদ দিয়ে পরিকল্পনা মন্ত্রী বলেছেন, এই বিষয়ে অর্থ খরচ নিয়ে জনগণ খুবই সচেতন। পাবলিক খরচের বিষয়ে তারা অনেক আগ্রহী। প্রকল্পে কে টাকা দিলো, কত সুদে দিলো, কেন দিলো- এসব বিষয়ে সাধারণ মানুষ খবর রাখেন। আমরা টাকা যেন হিসাব করে খরচ করি।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এক কর্মশালায় এম এ মান্নান এসব কথা বলেন।

প্রকল্পে অহেতুক খরচ পরিহার করার বিষয়ে সতর্ক করে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘অপচয়ের বিষয়ে আমরা পরিবার থেকেও কিন্তু শিক্ষা নিয়ে থাকি। খাবার খাওয়ার সময় যেন খাবার অপচয় না হয়, টাকা যেন হিসাব করে খরচ করি- এসব শিক্ষা পরিবার আমাদের দেয়। এসব বিষয় আমাদের কর্মক্ষেত্রেও কাজে লাগানো যাবে।’

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) নিয়েও মানুষের আগ্রহ আছে উল্লেখ করে এম এ মান্নান বলেন, ‘কোন প্রকল্প কীভাবে মূল্যায়ন হলো তা মানুষ জানতে চায়। বাংলাদেশ পরিসংখ্যান বিভাগ জনশুমারিসহ নানা শুমারি ও জরিপ করে থাকে। এসব জরিপের বিষয়েও মানুষ জানতে চায়। তাই কাজগুলো খুব মন দিয়ে সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে।’

এনইসি সম্মেলন কক্ষে আযোজিত কর্মশালায় অন্যদের মধ্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, আইএমইডি সচিব আবু হেনা মোরশেদ জামানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত