পোশাক খাতে অস্থিরতার সঙ্গে দেশি-বিদেশি চক্র জড়িত: শ্রম সচিব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৬ |  আপডেট  : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩২

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, পোশাক খাতে অস্থিরতার সঙ্গে দেশি-বিদেশি চক্র জড়িত রয়েছে। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে গাজীপুরের টঙ্গী শিল্প সম্পর্ক শিক্ষায়তনে শ্রম অসন্তোষ ও শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণ বিষয়ক সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।এ এইচ এম সফিকুজ্জামান বলেন, শ্রমিক অসন্তোষের পেছনে স্থানীয় চক্রের সঙ্গে আন্তর্জাতিক চক্রও জড়িত রয়েছে। 

তিনি আরও বলেন, গত ৫ আগস্টের পর বহু শিল্প মালিক দেশ থেকে পালিয়ে গেছেন। এ কারণে সেসব ফ্যাক্টরিতে বেতন পরিশোধ হচ্ছে না। যে কারণে অসন্তোষ থামছে না। শ্রমিক কখনও তার কর্মস্থলে আগুন দিতে পারে না, বাইরের অপশক্তিতে এসব হচ্ছে।

গোয়েন্দা তথ্যের কথা উল্লেখ করে শ্রম সচিব বলেন, স্থানীয়ভাবে ঝুট ব্যবসার দ্বন্দ্বে পোশাক কারখানার শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে, এ কারণে শিল্প নগরীতে অসন্তোষ কাটছে না।

তিনি বলেন, পৃথিবীর কোনো উন্নত দেশ শ্রমিক অধিকার ১০০-তে ১০০ নিশ্চিত করতে পারেনি। আমাদের এখানে রাতারাতি সব সমস্যা সমাধান সম্ভব না।

তিনি আরও বলেন, শ্রমিকদের অনেক দাবি যৌক্তিক, মালিকরা চাইলে পূরণ করতে পারেন। আবার কিছু দাবি এখনই বাস্তবায়ন যৌক্তিক না। ন্যূনতম মজুরি এখনই দ্বিগুণ করার দাবি বাস্তবসম্মত কিনা, সেটাই আমার প্রশ্ন।

এ সময় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. তরিকুল ইসলাম, বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলামসহ বিজিএমইএ কর্মকর্তা, শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাবৃন্দ। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত