পৃথিবীতে কঠিনতম কাজের একটি হচ্ছে সাইবেরিয়ান শিপইয়ার্ডের কাজ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১৬ |  আপডেট  : ৩ মে ২০২৪, ২২:৫৭

বেঁচে থাকার তাগিদে মানুষকে কত ধরনের কাজই না করতে হয়। কখনো ঘন জঙ্গলে, বৃষ্টিতে, কখনো গরমে কখনো বা বরফে। এর মধ্যে একটি হচ্ছে সাইবেরিয়ান শিপইয়ার্ডের কাজ। যেখানে কর্মীরা সাইবেরিয়ান শীতের সময় জলবাহী জাহাজগুলি সচল রাখতে সর্বনিম্ন তাপমাত্রায় কাজ করে। যা পৃথিবীর কঠনতম কাজের মধ্যে একটি। শীতের সময় তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস (-৫৮ ফারেনহাইট) এ নেমে যায়।

জাহাজগুলি গ্রীষ্মকালে সাইবেরিয়ার অর্থনৈতিক প্রাণশক্তি হিসেবে কাজ করে, লেনা নদীর তীরে ইয়াকুটস্কের পোতাশ্রয়ে ডক করা হয়।  রাশিয়ার বৃহত্তম প্রজাতন্ত্র ইয়াকুটিয়ার স্থানীয়রা, 'ভিমোরোজকা'কে বিশ্বের অন্যতম কঠিন কাজ বলে মনে করে, কিন্তু শ্রমিকরা নিজেরাই বলে যে এটি সবই দৃষ্টিভঙ্গির বিষয়।

শিপইয়ার্ডের শ্রমিক বলেন, "আমি মনে করি না এটি সবচেয়ে কঠিন কাজ - এর চেয়েও কঠিন কাজ আছে, ঠান্ডাকে ভালবাসতে হবে, এতে কাজ সহজ হবে।"
কাজের জন্য শুধুমাত্র সহনশীলতা এবং শক্তি নয়, নির্ভুলতাও প্রয়োজন। শ্রমিকদের নিশ্চিত হতে হবে যেন খুব দ্রুত বরফ কেটে নিচের পানিতে না যায়। যদি তারা তা করে তবে খোদাই করা ডাগআউটটি ডুবে যেতে পারে এবং কাজটি নষ্ট হয়ে যেতে পারে। আবহাওয়া যত ঠান্ডা, বরফ জমে তত ভাল এবং কাজ তত মসৃণ হয়, যদিও তাপমাত্রা কিছু শ্রমিকের জন্য কঠিন।(রয়টার্স)

 

সান
 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত