পূর্ণাঙ্গ সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে সমাগম হতে পারে ১০ লাখ দর্শনার্থী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ১০:৪১ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ২২:১৬

 প্রায় ৪৫ বছর পর প্রথমবারের মতো বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে কানাডা। পূর্ণাঙ্গ এই সূর্যগ্রহণ দেখতে দেশটির নায়াগ্রা জলপ্রপাতে সমাগম হতে পারে অন্তত ১০ লাখ দর্শনার্থী। বৃহস্পতিবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সংস্থাটি বলছে, আগামী ৮ এপ্রিলের বিরল পূর্ণাঙ্গ সূর্যগ্রহণ দেখার জন্য প্রস্তুতি নিচ্ছেন স্থানীয় ব্যবসায়ীরা। তাদের ধারণা, ঐতিহ্যবাহী ট্রেন ভ্রমণে জনপ্রতি খরচ পড়বে ৪ হাজার ডলার। আর প্রতিরাতের জন্য হোটেলে রুম ভাড়া বাবদ গুনতে হবে ১ হাজার ৬০০ ডলার। কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে অবস্থিত জলপ্রপাতটি সূর্যগ্রহণের পথে পড়ায় অনেকেই আগে থেকে হোটেল বুকিং করে রেখেছেন। অতিরিক্ত চাহিদার কারণে রুমগুলোর ভাড়াও বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে, সূর্যগ্রহণের সময় ব্যস্ত হয়ে উঠবে জলপ্রপাতের দুই পাশে থাকা অন্টারিও ও নিউইয়র্ক। সূর্যগ্রহণ দেখতে দর্শনার্থীদের উপস্থিতির কথা বিবেচনায় রেখে উভয় পাশেই বিশেষ আয়োজনের পরিকল্পনা করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

জানা গেছে, বিরল এ সূর্যগ্রহণের সময় চাঁদের ছায়া সূর্যকে প্রায় তিন থেকে চার মিনিটের জন্য ঢেকে ফেলবে। ফলে অন্ধকার হয়ে থাকবে ওই সময়। এ ধরনের ঘটনা পরবর্তীতে ২০৪৪ দেখা যেতে পারে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে পূর্ণ সূর্যগ্রহণে অন্ধকার হয়ে যাবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর কিছু অংশ। যুক্তরাষ্ট্রের টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি, ইলিনয়, কেন্টাকি, ওহাইয়ো, পেনসিলভেনিয়া, নিউইয়র্ক, ভারমন্ট, নিউ হ্যাম্পশায়ার, এবং মেইনেও দেখা যাবে এই সূর্যগ্রহণ। এছাড়া টেনেসি এবং মিশিগানের কিছু অংশেও দেখা যাবে এ দৃশ্য।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত