পিরিয়ডকালীন সুরক্ষা নিশ্চিতে আদিবাসী ছাত্রীদের মাঝে প্যাড বিতরণ করল সেভিয়র ফাউন্ডেশন

  প্রেস রিলিজ

প্রকাশ: ২৯ মে ২০২৩, ১২:২৬ |  আপডেট  : ১৩ জুন ২০২৪, ১৫:৪৭

বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে কিশোরী ও নারীর প্রজনন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে স্বেচ্ছাসেবী সামাজিক  সংগঠন সেভিয়র ফাউন্ডেশন “পাশে আছি” নামক কর্মসূচি চালু করেছে। বিশ্ব মাসিক স্বাস্থ্য ও জাতীয় নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপন উপলক্ষে ২৮ মে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সমতলে বসবাসকৃত আদিবাসী অধ্যুষিত এলাকায় কাদমা উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইনের আয়োজন করা হয়। প্রাচীন এই বিদ্যাপীঠে সুযোগ সুবিধাবঞ্চিত আদিবাসীর সন্তানেরা ও নিম্ন আয়ের পরিবারের সন্তানেরা পড়াশোনা করছে। দরিদ্র প্রবণ প্রত্যন্ত এলাকা হওয়ায় প্রজনন স্বাস্থ্য বিষয়ে তাদের অজানা থেকেই যাচ্ছে। একারণে “বিলাসিতা নয় অত্যাবশ্যকীয়” প্রতিপাদ্যকে সামনে রেখে সেভিয়র ফাউন্ডেশন কর্তৃক অত্র স্কুলের সকল ছাত্রীদের বয়ঃসন্ধিকালীন মাসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতামূলক পরামর্শ প্রদান করা হয় এবং বিনামূল্যে স্বাস্থ্যসম্মত স্যানিটারি প্যাড প্রদান করা হয়।

বয়ঃসন্ধিকালীন কিশোরীদের স্বাস্থ্য সমস্যা, পিরিয়ড বিষয়ক সামাজিক ট্যাবু, এ নিয়ে কিশোরীদের মধ্যে ভয় এবং এ সম্পর্কিত প্রচলিত কুসংস্কার দূর করে কিশোরীদের সঠিক পরামর্শ প্রদানের মাধ্যমে তাদের পরবর্তী সুস্থ ও সুখী জীবনের প্রত্যাশা নিয়ে আমাদের এই কর্মসূচি বছরব্যাপী চলমান থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন পাশে আছি ক্যাম্পেইনের প্রধান নির্বাহী স্মৃতিকমল মৌ। প্রজেক্ট ইনচার্জ মাসুদ রানা তার কথার সাথে যোগ করে বলেন, আমরা দেশব্যাপী বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণের মধ্য দিয়ে এই সচেতনতা আরো বাড়াতে চাই। একইসাথে কিশোরীদেরকে তাদের প্রজনন স্বাস্থ্য অধিকার সম্পর্কে সচেতন করতে চাই। সারাদেশে এই উদ্যোগকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করছি।

অনুষ্ঠানে উপস্থিত থেকে কিশোরীদের স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদান করেন ডা. সাদিয়া রহমান এবং ডা. স্টেলা নয়মী বিশ্বাস। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. মুনজুর রহমান উপ সহকারী ভূমি কর্মকর্তা কাঁকনহাট ইউনিয়ন ভূমি অফিস। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক এ কে গোলাম মোস্তাফিজুর রহমান টিপু, সহকারী প্রধান শিক্ষক মোসা. জলি, নার্স জোবেদা আক্তার, সদস্য তুহিন উদ্দীন, সদস্য বাবর ও অন্যান্য শিক্ষকমন্ডলী। এ সময় সার্বিক বিষয়ে কথা বলেন ক্যাম্পেইনের প্রধান নির্বাহী ও সহ অর্থ সম্পাদক স্মৃতিকমল মৌ এবং প্রজেক্ট ইনচার্জ ও যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ রানা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত