পিঠের চোট নিয়েই অনুশীলন, বিশ্বকাপে কী করবেন তামিম?

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:০১ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০৫:৩২

একদিন পরই বিশ্বকাপ খেলতে রওয়ানা হবে বাংলাদেশ দল। অথচ, এখনও বিশ্বকাপের দলই ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজই আসবে সেই ঘোষণা। কিন্তু তার আগে তামিম ইকবালের পরিস্থিতি দারুণ অস্বস্তিতে ফেলে দিয়েছে বিসিবি কর্মকর্তা এবং নির্বাচকদের।

 

পিঠের পুরনো ইনজুরিটা বেশ বেকায়দায় ফেলে দিয়েছে তামিমকে। যে কারণে বিশ্বকাপে তিনি পুরোপুরি খেলতে পারবেন কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ-সংশয় দেখা দিয়েছে। এরই মধ্যে তিনি বোর্ড কর্মকর্তা ও নির্বাচকদেরকে তার ইনজুরির বিষয়টা মাথায় রাখার জন্য অনুরোধ জানিয়েছেন বলে খবরে প্রকাশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেটা খেলার পরই সংবাদ সম্মেলনে এসে তামিম জানিয়েছিলেন, তিনি এখনো পুরোপুরি ফিট নন। ঝুঁকি এড়াতে খেলছেন না শেষ ওয়ানডে ম্যাচে।

খবরে প্রকাশ, তামিম নির্বাচকদের বলেছেন, যদি তাকে বিশ্বকাপ দলে নেওয়া হয়, তাহলে তার ইনজুরির বিষয়টা মেনে নিয়েই নিতে হবে। দলে থাকলে তিনি তার সর্বোচ্চটা দিয়েই খেলার চেষ্টা করবেন বলে জানিয়েছেন, তবে তার পিঠের সমস্যার কথা গুরুত্ব সহকারে সামনে এনেছেন তামিম।

জানা গেছে, নির্বাচকদের তামিম বলেছেন, তিনি নাকি বিশ্বকাপে ৫টি ম্যাচ খেলতে চান। শারীরিক অবস্থার কথা বিবেচনা করে, বিশ্রাম নিয়ে নিয়ে বিশ্বকাপে খেলবেন। যদিও তামিমের এ কথা শোনার পর বেশ বিরক্ত হয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে তিনি, এ ব্যাপারে মিডিয়ার সঙ্গে কোনো কথা বলেননি।

গত জুলাই মাসে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালে হঠাৎই অবসরের ঘোষণা দেন তামিম। কিন্তু প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসেন। তবে, পিঠের সমস্যার কারণে এশিয়া কাপ খেলেননি। এরই ফাঁকে চিকিৎসা করিয়ে আসেন লন্ডন থেকে। নিউজিল্যান্ড সিরিজে দলে ফিরলেও একটি ম্যাচ খেলেই বিশ্রামে যেতে হলো তাকে।

পিঠের পুরনো ইনজুরিটা তামিমকে বেশ ভুগিয়েছে। এই ইনজুরির কারণে গত প্রায় ২টি বছর বাংলাদেশ দলে পুরোপুরি অনিয়মিত হয়ে পড়েছেন তিনি। টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। টেস্ট এবং ওয়ানডে খেলার কথা জানিয়ে গেলেও, ইনজুরির কারণে অনেকগুলো সিরিজ মিস করেছেন।

পিঠের ইনজুরি তামিমের পারফরম্যান্সেও বেশ প্রভাব ফেলেছে। ব্যাট হাতে আগের সেই তামিমকে আর দেখা যাচ্ছে না। ইনজুরি না থাকলে হয়তো বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিতেন তামিমই; কিন্তু পিঠের ব্যথা তাকে ফেলে দিয়েছে ঘোর অনিশ্চয়তায়।

সিনিয়র ক্রিকেটার এবং বিশ্বকাপে তার অভিজ্ঞতা কাজে লাগতে পারে- এ বিবেচনায় হয়তো তাকে বিশ্বকাপ স্কোয়াডে রাখা হলো; কিন্তু পিঠের যে ইনজুরিতে, সেটা নিয়ে ভারতে গিয়ে বিশ্বকাপে ঠিকমত খেলতে পারবেন তো তামিম?

 

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত